চাকলাপুঞ্জি, হবিগঞ্জ

আদি মাবনের বাসস্থান চাকলাপুঞ্জি, বর্তমানে এখানে চাকলাপুঞ্জি চা বাগান 



হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানের পাশে চাকলাপুঞ্জির অবস্থান। ঐতিহাসিক জায়গা টি কে ঘিরে অনেক ইতিহাস রয়েছে, প্রাগৈতিহাসিক প্রতিবেদন থেকে জানা যায় চাকলা পুঞ্জি এক সময় চট্রগ্রাম সীতাকুণ্ড ও সিলেটের পাহাড়ের সাথে উচ্চতর ছিল। চাকলাপুঞ্জি চা বাগানের কাছে চান্দিনা মাজার নামক স্থানে বালু নদী নামে একটি পাড়ে প্রাপ্ত ঐতিহাসিক সরঞ্জাম পাওয়া গিয়েছিল। 

যেমন জীবাশ্ম কাঠ, হস্তশিল্প নির্মিত যুদ্ধাস্ত্র ইত্যাদি।চাকলা পুঞ্জিতে প্রাচীন মানবের বসবাস ছিল। 


চাকলা পুঞ্জিতে বসবাসরত বেশ কিছু উপজাতি এখানে রয়েছে, চাকলাপুঞ্জির আশেপাশে চা বাগান, বালু নদী বিশাল টিলার দেখা মিলে। চাকলা পুঞ্জির পাশেই চন্ডিছড়া মাজার এবং সাতছড়ি জাতীয় উদ্যান রয়েছে।


যেভাবে যাবেনঃ ঢাকা থেকে বাসে করে,  শায়েস্তাগঞ্জ  গোল চত্বর নামার পর চুনারুঘাট উপজেলা সদর হয়ে, সি এন জি দিয়ে খুব সহজে  চাকলা পুঞ্জি যাওয়া যায়।
রুট নাম্বার ২ ঢাকা থেকে বাসে করে  মাধবপুর উপজেলার জগদিশপুর মুক্তিযুদ্ধ চত্বর নামার পর  সি এন জি বা বাস যোগে সাতছড়ি জাতীয় উদ্যান হয়ে চাকলাপুঞ্জিতে যেতে পারবেন।


কোথায় থাকবেন:  চাকলা পুঞ্জিতে থাকার ব্যবস্থা নাই তবে এক সাথে আরও বেশ কয়েকটি দর্শনীয় স্থান রয়েছে এই গুলো এক দিনে ঘুরে আসতে পারেন  সাতছড়ি জাতীয় উদ্যান চাকলাপুঞ্জির পাশে রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্যে, গ্রীনল্যান্ড পার্ক,হবিগঞ্জ, মশাজান দিঘী,হবিগঞ্জ, বহরা রাবার ড্যাম মাধবপুর , দেউন্দি চা বাগান শাপলা বিল চুনারুঘাট  শহ বেশ কিছু

দর্শনীয় স্থান চুনারুঘাট উপজেলায় রয়েছে পাশাপাশি মাধবপুর উপজেলার পর্যটন স্পর্ট গুলোর সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪