শাপলা বিল দেউন্দি চা বাগান চুনারুঘাট হবিগঞ্জ

হবিগঞ্জের ভাইরাল শাপলা বিল

দেউন্দি শাপলা বিল, (Shapla bil Deundi) হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দেউন্দি চা-বাগানে অবস্থিত। জনপ্রিয়  পর্যটন স্পর্ট, হবিগঞ্জে আরও বেশ কয়েকটি  শাপলা বিল রয়েছে। তবে দেউন্দি চা-বাগানের শাপলাবিল অন্যতম। হবিগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চল থেকে কাক ডাকা ভোরে দর্শনার্থীদের উপছে পড়া ভিড় থাকে শাপলা বিলে। বিশাল পুকুরে লাল শাপলায় চেয়ে আছে পুরু পদ্মবিল।


চা-বাগানে শাপলা বিল চা-বাগান শীত মৌসুমে অনেক টা শুকিয়ে যায়, শীত কালে চা গাছের মাথার ঢাল পালা কেটে দেওয়া হয় নতুন কুড়িঁ গজানোর জন্য, তখন বনসাই করা চা গাছে কুড়িঁ গজানোর জন্য চা গাছ গুলো তে পানি দেওয়া হয় মটর দিয়ে। চা বাগানের নিচু অংশে পানি জমে থাকার ফলে জমাট পানিতে বিভিন্ন ফুল, এবং পদ্ম বিল জন্মে, চা বাগানের পদ্মবিল গুলো বেশিদিন ঠিকে থাকে। তাই চা বাগান বেষ্টিত পদ্মবিল দেখতে বেশ ভাল লাগে। সিলেটের মৌলভীবাজার জেলার কলমগঞ্জ উপজেলায় একটি পদ্মবিল রয়েছে, মাধবপুর লেক, লেকটি বেশ বড়।


শীতকালে চা গাছ গুলো অনেক জিমিয়ে যায়, তখন চা পাতা উত্তোলন অনেক টা কমে যায়। বৃটিশ আমল থেকে চা বাগান গুলো পরিচর্যা করে আসছিল চা- বাগান কর্তৃপক্ষ। চা বাগানের যেকোন টিলার নিচু জমি খোদাই করে পাম্প দিয়ে এখানে পানি জমা করে রাখা হয়৷ শুকনো মৌসুমে চা গাছে মটরের সাহায্যে পানি দিয়ে থাকে। 


দেখার মত কি আছে দেউন্দি চা বাগানে বেশ কিছু দৃশ্য উপভোগ করতে পারবেন। চা- বাগান ফ্যাক্টরি এলাকা দিয়ে যাওয়ার সময়, আকাঁবাকাঁ উচু নিচু রাস্তা দেখতে পাবেন।  রাস্তা গুলো পাহাড় কেটে বানানো হয়েছে। পাশাপাশি চা বাগানের সবুজ গাছ পালা এবং চা বাগানের সৌন্দর্য্য উপভোগ করা যায়। দেউন্দি চা বাগানের আশে পাশে আরও বেশ কিছু দর্শনীয় যায়গা রয়েছে। চা ফ্যাক্টরি এরিয়া, চা শ্রমিকদের ঘরবাড়ি। পাশাপাশি লালচাঁন চা-বাগান। সকাল বেলা অনেক মানুষ শাপলা বিলের সৌন্দর্য্য উপভোগ করতে যায় অর্থাৎ সকাল ৬ টা থেকে এখানে পর্যটকদের বেশ মিলন মেলা দেখা মিলে। পাশাপাশি শাপলা বিলে অথিতি পাখির মিলনমেলা দেখতে পাবেন।  শাপলা বিল বেশ বড়। চারপাশ দিয়ে ঘুরে ঘুরে দেখতে পাবেন শাপলাবিল। এখানে যারা ঘুরতে যাবেন ভালো সময় কাটাতে পারবেন।  সকালে যদি যান সেখানে খাবারের জন্য কোন দোকান পাট নাই, তবে বেশ  কয়েকটি খোলা দোকান দেখতে পাবেন, দোকান গুলোতে চা, বিস্কুট, ইত্যাদি পাওয়া যায়। সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এখানে মানুষের আনাগোনা থাকে।



কিভাবে যাবেন বাংলাদেশের যে কোন যায়গা থেকে শায়েস্তাগঞ্জ রেলওয়ে স্টেশনে আসতে হবে। শায়েস্তাগঞ্জ রেলস্টেশন থেকে সি এন জি দিয়ে যেতে হবে দেউন্দি চা- বাগান ফ্যাক্টরি এলাকায়। দেউন্দি ফ্যাক্টরি থেকে ১ কিলোমিটার উত্তরে যেতে হবে রাস্তা দিয়ে হেটে অথবা টম টম দিয়ে যেতে পারবেন। ভাড়া সর্বোচ্চ ৩০ টাকা।


বিকল্প পথ শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজ নামতে হবে নতুন ব্রীজ থেকে ১ কিলোমিটার অর্থাৎ দেউন্দি যাওয়ার বিশ্বরোড মোড়ে আসতে হবে। দেউন্দি চা বাগান ফ্যাক্টরি এলাকা বললেই সি এন জি  নিয়ে নিয়মিত যাতায়াত করে৷ মোড় থেকে টমটম অথবা সি এন জি দিয়ে খুব সহযে যেতে পারবেন। মোটরসাইকেল নিয়ে যদি যেতে চান তাহলে, বিশ্বরোড মোড় থেকে খুব সহজে যেতে পারবেন, ২০ মিনিট সময় লাগবে। 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪