বহরা রাবার ড্যাম

বহরা রাবার ড্যাম হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার বহরা ইউনিয়নে অবস্থিত। জলরাশি দেখতে পর্যটকদের আনাগোনায় মুখরিত থাকে।


বহরা রাবার ড্যাম হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার  বহরা ইউনিয়নে সোনাই নদীর  উপর বাঁধ নির্মান করার ফলে, এখানে গড়ে উঠেছে, পর্যটন কেন্দ্র। হবিগঞ্জ এবং ব্রাহ্মণ্যবাড়িয়া জেলার বিভিন্ন এলাকা থেকে ছুটে আসে পর্যটকরা সোনাই নদীর উপর নির্মিত রাবার ড্যামের জলধারা উপভোগ করতে।


ভ্রমণপিপাসুদের প্রিয় রাবার ড্যাম দেখার জন্য এখানে প্রতিদিন মানুষের আনাগোনা রয়েছে। এখানে রয়েছে সুইচ গেইট, সোনাই নদী এবং দু পাড় কে একত্রিত করেছে একটি ব্রীজ। দু পাশে সবুজ অরণ্যে ভরপুর - রাবার ড্যামের জলরাশিতে মনের খুশিতে আনন্দে মেতে উঠে আগত পর্যটকরা।এখানে অনেক দর্শনার্থী গোসল করে শীতল পানিতে।রাবার ড্যামের স্বচ্ছ পানিতে গোসল করলে সুইমিংপুলের ফিল পাওয়া যায়। প্রবল বর্ষায় পানির গতি বেশি থাকার ফলে, বাঁধ পেরিয়ে পানি যখন উজান থেকে নিচে নামে তখনকার দৃশ্য পাহাড়ি ঝর্ণার মত লাগে।শুকনো মৌসুমে ও এখানে পানি থাকে।রাবার ড্যাম কে ঘিরে তৈরি হয়েছে ইকোপার্ক, রেষ্ট রুম, ব্রীজের পাশে বেশ কয়েকটি চা স্টল দেখা মিলে। বর্ষায় প্রবল বেগে স্রোতের গতি বেশি থাকায় পানির শব্দ জিরি জিরি আওয়াজ কানে লাগে তখনকার সময় বেশ ভালো লাগে।


রাবার ড্যামের উপর থেকে দাঁড়িয়ে সোনাই লেক ও রাবার ড্যামের নান্দনিক সৌন্দর্য উপভোগ করা যায়।আগত পর্যটকেরা ছবি ভিডি, নিজেদের সোস্যাল মিডিয়ায় শেয়ার করে। বিভিন্ন উৎসব কে কেন্দ্র করে এখানে পর্যটকদের মিলনমেলা দেখা মিলে। ভ্রমন পিপাসুরা   ছুটে আসে স্ব-পরিবার নিয়ে। সোনাই নদীতে নির্মিত ব্রীজ দিয়ে এলাকার স্থানীয় বাসিন্দারা নিয়মিত যাতায়ত করে।সোনাই নদী সরাসরি ইন্ডিয়া থেকে চৌমুহনী ও বহরা ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত হয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলার তিতাস নদীর সাথে মিশে গেছে। তিতাস নদীর পাড়ে আরেক টি দর্শনীয় স্থান রয়েছে "হরিপুর জমিদার বাড়ি" মাধবপুর বাজার থেকে খুব সহজে হরিপুরে যাওয়া যায়। সোনাই নদীতে চৌমুহনী ইউনিয়নে আরেকটি রাবারড্যাম রয়েছে। নদীর দু পাশে গড়ে তুলা হয়েছে  ইট সিমেন্ট, কনক্রিটের  ঢালাই করা দেওয়াল, নদীর পাড়ে বসে দর্শনার্থীরা গোশ গল্পে মেতে উঠে।



কিভাবে যাবেন: মাধবপুর বাস স্টান্ড থেকে সি এন জি দিয়ে মনতলা বাজারে যেতে হবে। মনতলা বাজার থেকে রিক্সা, টম টম বা সি এন জি দিয়ে বহরা রাবার ড্যামে যাওয়া যায় খুব সহজে।
মাধবপুর থেকে বহরা রাবার ড্যামের ভাড়া ৫০ টাকা ভাড়া।


বহরা রাবার ড্রামের জলরাশি দেখতে পর্যটকদের উপছে পড়া ভিড়।  বহরা রাবার ড্রাম হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার  বহরা ইউনিয়নে সোনাই নদীর  উপর বাঁধ নির্মান করার ফলে,এখানে গড়ে উঠেছে,পর্যটন কেন্দ্র। হবিগঞ্জ এবং ব্রাহ্মণ্যবাড়িয়া জেলার বিভিন্ন এলাকা থেকে ছুটে আসে পর্যটকেরা সোনাই নদীর উপর  নির্মিত রাবার ড্রামের জল রাশির সৌন্দর্য উপভোগ করতে।  ভ্রমণপিপাসুদের দেখার মত কী আছে রাবার ড্রামে? নদীর দু পাশে সবুজ অরণ্যেভরপুর-রাবার ড্রামের জলরাশিতে বন্ধু-বান্ধবরা মিলে গোসলে মেতে উঠে।রাবার ড্রামের স্বচ্ছ পানিতে গোসল করলে সুইমিংপুলের ফিল পাওয়া যায়।প্রবল বর্ষায় পানির গতি বেশি থাকার ফলে,বাঁধ পেরিয়ে পানি নামার দৃশ্য পাহাড়ি ঝর্ণার মত দেখতে লাগে।শুকনো মৌসুমে ও এখানে পানি থাকে।রাবার ড্রাম কে ঘিরে তৈরি হয়েছে ইকোপার্ক,রেস্ট রুম,ব্রীজের পাশে বেশ কয়েকটি চা স্টল রয়েছে।বর্ষার প্রবল বেগে স্রোতের, জিরি জিরি শব্দে অন্য রকম পরিবেশ তৈরি হয়।  রাবার ড্রামের উপর থেকে  দাড়িয়ে সোনাই লেক ও রাবার ড্রামের নান্দনিক সৌন্দর্য উপভোগ করতে পারা যায়।আগত পর্যটকেরা ছবি ভিডি, নিজেদের সোস্যাল মিডিয়ায় আপলোড দিয়ে বন্ধুদের সাথে আনন্দ উপভোগ করে। বিভিন্ন উৎসব কে কেন্দ্র করে ভ্রমন পিপাসুরা   ছুটে আসে স্ব-পরিবার নিয়ে।সোনাই নদীতে নির্মিত ব্রীজ দিয়ে এলাকার স্থানীয় বাসিন্দারা যাতায়ত করে নিয়মিত।  সোনাই নদী সরাসরি ইন্ডিয়া থেকে চৌমুহনী ও বহরা ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত হয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলার তিতাস নদীর সাথে মিশে গেছে।তিতাস নদীর পাড়ে আরেক টি দর্শনীয় স্থান রয়েছে "হরিপুর জমিদার বাড়ি"মাধবপুর বাজার থেকে খুব সহজে হরিপুরে যাওয়া যায়।সোনাই নদীতে চৌমুহনী ইউনিয়নে আরেকটি রাবারড্রাম রয়েছে।নদীর দু পাশে গড়ে তুলা হয়েছে  ইট সিমেন্ট,কনক্রিটের  ঢালাই করা দেওয়াল,নদীর পাড়ে বসে দর্শনার্থীরা গোশ গল্পে মেতে উঠে।  কিভাবে যাবেন:মাধবপুর বাস স্টান্ড থেকে সিন এন জি যুগে,মনতলা বাজারে যেতে হবে। মনতলা থেকে রিক্সা,টম টম বা সি এনি জি দিয়ে বহরা রাবার ড্রামে যাওয়া যায় খুব সহজে। মাধবপুর থেকে বহরা রাবার ড্রামের ভাড়া ৫0 টাকা ভাড়া।
বহরা রাবার ড্রাম 


 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪