রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য

Rema Kalenga Reserved Forest  রেমা কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য হবিগঞ্জ ভ্রমণ


সংরক্ষিত বনাঞ্চল এবং বন্যপ্রাণী অভয়ারণ্য। এটি একটি শুকনো চিরহরিৎ বন এবং সুন্দরবনের পরেই এটির অবস্থান।বাংলাদেশের সবচেয়ে বড় প্রাকৃতিক বনভূমি। ১৯৮২ সালে প্রতিষ্ঠা করা হয় এবং পরবর্তীতে ১৯৯৬ সালে বনটি আরও সম্প্রাসারণ করা হয়। ২০০৯ সালে ১৭৯৫.৫৪ হেক্টর জায়গা নিয়ে গোটা অঞ্চল রেমা-কালেঙ্গা, ছনবাড়ি এবং রশিদপুর চার টি বিটে ভাগ করা হয়। বিস্তীর্ণ অঞ্চল টি যেহেতু প্রাকৃতিক বনাঞ্চল, এজন্য বনের দেখাশুনার জন্য ১১ টি ইউনিট ও ৭টি বিট কে  ক্যাম্পে ভাগ করা হয়।  বাংলাদেশের যে কয়টি প্রাকৃতিক বনভূমি এখনো অক্ষত  অবস্থায় আছে রেমা-কালেঙ্গা তার মধ্যে অন্যতম।


প্রাকৃতিক বনভূমিতে পর্যটকদের আনাগোনায় মুখরিত থাকে সারা বছর। রেমা-কালেঙ্গায় রয়েছে গাছ পালা, বিভিন্ন প্রজাতির পাখি। জীববৈচিত্র‍্যে সমৃদ্দ। বর্তমানে বনে ৩৭ প্রজাতির স্তন্যপায়ী, ১৬৭ প্রজাতির পাখি, ৭ প্রজাতির উভয়চর, ১৮ প্রজাতির সরীসৃপ ও ৬৩৮ প্রজাতির গাছ পালা-লতাগুন পাওয়া যায়। বিভিন্ন প্রজাতির পাখির জন্য এই বনের সুপরিচিতি রয়েছে এবং এদের মধ্যে রয়েছে - ভীম্রাজ, টিয়া, পাতি ময়না, লালমাথা কুচকুচি, সিপাহি বুল বুল, রাজ ধনেশ, শুকুন, কালো মথুয়া, লাল বনমোরগ, প্যাঁচা, মাছরাঙ্গা, ঈগল, চিল প্রভৃতি।


বনে তিন প্রজাতির বাননের বাস,  এ গুলো হল উল্টোলেজি বানর, লাল বানর  নিশাচর লজ্জাবতী বানর।
কাঠবিড়ালি দেখা মিলে। রেমা-কালেঙ্গা অভয়ারণ্যে ৫ প্রকার কাঠবিড়ালির দেখা মিলে। এর মধ্যে বিরল প্রজাতির মালয়ান বড় কাঠবিড়ালি একমাত্র এ বনেই পাওয়া যায়।প্রাণীদের মধ্যে মুখপোড়া হনুমান, চশমাপরা হনুমান, উল্লুক, মায়া হরিণ, মেছোবাঘ, দেশি বন মোগর, গন্ধগোকুল, বেজি,  সজারু ইত্যাদি।
 
সাপের মধ্যে বেশ কয়েক জাতের সাপের দেখা মিলে শঙখচূড়, দুধরাজ, দাঁড়াশ, লাউডগা প্রভৃতি সহ মোট এ বনে আঠারো প্রজাতির সাপের দেখা মিলে।


রেমা-কালেঙ্গা হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার মিরাশি ইউনিয়নে অবস্থিত। রেমা-কালেঙ্গা মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় অর্ধেক অবস্থিত।  বাকী অংশটু হবিগঞ্জ জেলার চুনারুঘাটে অবস্থিত। পূর্ব দিকে ভারতের ত্রিপুরা, দক্ষিন-পশ্চিমে চুনারুঘাট, উত্তরে শ্রীমঙ্গল উপজেলা।


যেভাবে যাবেনঃ ঢাকার সায়েদাবাদ, মহাখালী থেকে বাসে করে শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজে নামতে হবে।ভাড়াঃ ৩৫০/৫৫০ টাকা।শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজ থেকে সি এন জি দিয়ে চুনারুঘাট পোষ্ট অফিসের সামনে যেতে হবে। পোস্ট অফিসের মোড় থেকে মিরাশি ইউনিয়নের রাস্তা দিয়ে রেমা-কালেঙ্গা বনে সিন এন জি দিয়ে যেতে হয়। অথবা মোটর সাইকেল নিয়েও যেতে পারেন। ভাড়া জনপ্রতি ৩০ টাকা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪