বালাপুর জমিদার বাড়ি,নরসিংদী

ঐতিহাসিক বালাপুর জমিদার বাড়ি,নরসিংদী সদর উপজেলায় অবস্থিত।

বালাপুর জমিদার বাড়ি, মোগল আমলের স্থাপত্যশিল্পের কারুময় কাজে  নির্মিত বালাপুর জমিদার মহল।দৃষ্টি নন্দর জমিদারবাড়িটি দেখতে বেশ সুন্দর।ভারতীয় উপমহাদেশের মধ্যে ভারত,বাংলা,পাকিস্থানে এমন স্থাপনা গুলোর দেখা মিলে।বাবু নবীনচন্দন সাহা ৩২০ বিঘা জমির উপর জমিদার বাড়ির সীমানা প্রাচীর নির্মাণ করেন।


এক তলা, দ্বিতীয়তলা, তৃতীয় তলা ভবন নির্মাণ করেন।জানা যায় বাবু নবীনচন্দনের ফ্যামিলির সদস্যরা সাংস্কৃতিক মনা ছিল। সন্ধ্যা হলেই ঢাক ডোল বাজিয়ে পূজা আর্চনায় সন্ধ্যার প্রদীপ জ্বালাত।জমিদার বাড়িতে নিয়মিত পালাগান, নাটক,সহ বেশ কিছু সাংস্কৃতিক জলসা অনুষ্ঠিত হত। ১৯৪৭ সালে দেশ ভাগের পর  জমিদার প্রথা বিলুপ্ত হলে,বাড়ির মন্দিরের নামে পুরো সম্পত্তি উইল করে ভারতে চলে যায়।


অবকাঠামো,বালাপুর জমিদারবাড়ি নির্মান করেন মোগল স্থাপনার আদলে,মোট তিন টি ভবনের মধ্যে ১০১ টি কক্ষ রয়েছে। ৯৩ শতাংশ জমির মধ্যে একটি দিঘী রয়েছে।দিঘীর পাড়ে নারী পুরুষের জন্য আলাদা আলাদা গোসলের ব্যবস্থা আছে।জমিদার বাড়িতে একটি দূর্গা পূজার মন্ডপ ও মন্দির রয়েছে।


কিভাবে যাবেনঃ রাজধানী ঢাকা থেকে নরসিংদী খুব সহজে যাতায়াত করা যায়, নরসিংদী জেলা শহর থেকে নরসিংদী সদর উপজেলায় অবস্থিত, লক্ষণ সাহার জমিদার বাড়ি।সেখানে গেলেই জমিদার বাড়ির দেখা মিলবে।


কোথায় থাকবেনঃ নরসিংদী জেলায় আরও বেশ কিছু রিসোর্ট আছে সেগুলো দেখে সেখানেই থাকতে পারবেন।
কোথায় খাবেনঃ নরসিংদী জেলায় ভালো মানের খাবার হোটেল আছে সেখানে খেতে পারবেন।


ঐতিহাসিক বালাপুর জমিদার বাড়ি,নরসিংদী সদর উপজেলায় অবস্থিত।  বালাপুর জমিদার বাড়ি, মোগল আমলের স্থাপত্যশিল্পের কারুময় কাজে  নির্মিত বালাপুর জমিদার মহল।দৃষ্টি নন্দর জমিদারবাড়িটি দেখতে বেশ সুন্দর।ভারতীয় উপমহাদেশের মধ্যে ভারত,বাংলা,পাকিস্থানে এমন স্থাপনা গুলোর দেখা মিলে।বাবু নবীনচন্দন সাহা ৩২০ বিঘা জমির উপর জমিদার বাড়ির সীমানা প্রাচীর নির্মাণ করেন।  এক তলা, দ্বিতীয়তলা, তৃতীয় তলা ভবন নির্মাণ করেন।জানা যায় বাবু নবীনচন্দনের ফ্যামিলির সদস্যরা সাংস্কৃতিক মনা ছিল। সন্ধ্যা হলেই ঢাক ডোল বাজিয়ে পূজা আর্চনায় সন্ধ্যার প্রদীপ জ্বালাত।জমিদার বাড়িতে নিয়মিত পালাগান, নাটক,সহ বেশ কিছু সাংস্কৃতিক জলসা অনুষ্ঠিত হত। ১৯৪৭ সালে দেশ ভাগের পর  জমিদার প্রথা বিলুপ্ত হলে,বাড়ির মন্দিরের নামে পুরো সম্পত্তি উইল করে ভারতে চলে যায়।  অবকাঠামো,বালাপুর জমিদারবাড়ি নির্মান করেন মোগল স্থাপনার আদলে,মোট তিন টি ভবনের মধ্যে ১০১ টি কক্ষ আছে। ৯৩ শতাংশ জমির মাঝে একটি দিঘী রয়েছে।দিঘীর পাড়ে নারী পুরুষের জন্য আলাদা আলাদা গোসলের ব্যবস্থা আছে।জমিদার বাড়িতে একটি দূর্গা পূজার মন্ডপ ও মন্দির রয়েছে।  কিভাবে যাবেনঃ রাজধানী ঢাকা থেকে নরসিংদী খুব সহজে যাওয়া যায়,নরসিংদী জেলা শহর থেকে নরসিংদী সদর উপজেলায় অবস্থিত। লক্ষণ সাহার জমিদার বাড়ি।সেখানে গেলেই জমিদার বাড়ির দেখা মিলবে। কোথায় থাকবেনঃ নরসিংদী জেলায় আরও বেশ কিছু রিসোর্ট আছে সেগুলো দেখে সেখানেই থাকতে পারবেন। কোথায় খাবেনঃ নরসিংদী জেলায় ভালো মানের খাবার হোটেল আছে সেখানে খেতে পারবেন।
বালাপুর জমিদার মহল 

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪