চিম্বুক পাহাড়, বান্দরবান

"বাংলাদেশের তৃতীয় বৃহত্তম পবর্ত চিম্বুক"

চিম্বুক পাহাড় (Chimbuk Hill) সমুদ্রপৃষ্ঠ থেকে ২৫০০ ফুট উচ্চতায় অবস্থিত। প্রাবর্ত বান্দরবান জেলা সদর এবং রোমা উপজেলা সদরে অবস্থিত। অর্থাৎ দুই উপজেলার মধ্যবর্তী স্থানে Chimbuk hill. বাংলাদেশের দার্জিলিং খ্যাত চিম্বুক পাহাড়।

আকাঁ-বাকাঁ রাস্তা পাড়ি দিয়ে পাহাড়ের বুকে উঠতে হয়। পাহাড়ি উচুঁ নিচুঁ টিলা দেখতে দেখতে প্রকৃতির সাথে হারিয়ে যেতে ইচ্ছে করে। চিম্বুক পাহাড়ের সৌন্দর্য্য  যে কাউকে মুগ্ধ করবে।

চিম্বক পাহাড় 

চিম্বুক পাহাড়ে দেখার মত কি আছে? চিম্বুক পাহাড়ে ঘুরতে গেলে পাহাড়ের সবুজ প্রকৃতির সৌন্দর্য্য চোখে পড়বে। পাহাড়ের চুড়ায় উঠার সময় চারদিকে ঘন মেঘের খোয়াশা চোখে পড়ে। মনে হবে একটু পড়েই বৃষ্টি চলে আসবে। যখন চিম্বুক পাহাড়ের চুড়ায় উঠার পর চারদিকে সবুজের মেলা চোখে পড়বে, মেঘ মালা খেলা করছে দেখা মিলবে। চিম্বুক পাহাড় থেকে সূর্য্য উদয় এবং সূর্যাস্ত উপভোগ করা যায়। দর্শনাথীরা পাহাড়ের যাওয়ার পথে আদিবাসীদের ঘরবাড়ি, তাদের জীবন যাবন দেখতে পায়। মূলত পাহাড় বেষ্টিত চিম্বুক পাহাড় ভারতের দার্জিলিংয়ের মত মনে হবে, কেননা আকাঁ বাকাঁ রাস্তায় পাহাড়ের চুড়ায় উঠার সময় প্রকৃতি ভ্রমনপ্রিয়দের স্বাগতম জানায়।

বাংলাদেশের যে কয়েকটি পাহাড় আছে চিম্বুক পাহাড় সর্বোচ্চ উচুঁ। প্রায় ২৫০০ফুট উঁচুতে অবস্থিত হওয়ায় এখানের সৌন্দর্য্য উপভোগ করার মত। পর্যটকেরা রাতে চিম্বুক পাহাড়ে ক্যাম্পিং করে, সারারাত গান বাজনা, পূর্নিমার চাদেঁর সৌন্দর্য্য উপভোগ করে।


কিভাবে যাবেন

ঢাকার সায়েদাবাদ, মহাখালি, ফকিরাপুল থেকে বাসে করে বান্দরবান খুব সহজে যাওয়া যায়।বান্দরবান থেকে চিম্বুক পাহাড়ে যেতে হলে জিপ, চান্দরের গাড়ি, পাজেরো দিয়ে যেতে পারবেন,এসব গাড়ি দিয়ে খুব সহজে যাতায়াত করা যায়।

কোথায় থাকবেন
চিম্বুক পাহাড়ের সৌন্দর্য্য উপভোগ করতে চাইলে পাহাড়ের সাথেই রেস্ট হাউজ রয়েছে। সেখানে থাকতে চাইলে আগে অনুমিত নিতে হয়, অথবা বান্দরবান শহরে ভাল মানের আবাসিক হোটেল আছে সেখানে থাকতে পারবেন।
কোথায় খাবেন
চিম্বুক পাহাড় দূর্গম এলাকা হওয়ায় আশে পাশে খাবার হোটেল নাই, তবে বান্দরবান শহর থেকে প্যাকেট করে খাবার নিয়ে যেতে পারবেন। সর্তকতা: পাহাড়ে ঘুরতে চাইলে সব সময় পর্যাপ্ত পরিমান পানি সাথে নিয়ে পাহাড়ে ট্রেকিং করবেন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪