টিলাগড় ইকোপার্ক, সিলেট.

সিলেট শহরে পাশে অবস্থিত টিলাগড় ইকোপার্ক, টিলাগড় ইকোপার্ক টি বাংলাদেশের তৃতীয় ইকোপার্ক হিসেবে গড়ে উঠেছে ১১২ একর জমি নিয়ে ২০০৬ সালে সিলেটে কৃষি বিশ্ববিদ্যালয়ের পাশে গড়ে উঠেছে ইকোপার্ক।এটি একটি রিজাব ফরেস্ট এখানে অনেক ধরনের কাঠ গাছ রয়েছে, সেগুন গাছ, ইত্যাদি।ইকোপার্কের ছোট বড় টিলার মধ্যে দিয়ে বয়ে গেছে একটি ছড়া।ইকোপার্কে অনেক ধরনের ওষুধী গাছ-গাছালী রয়েছে।



উদ্ভিদ বৈচিত্রঃ নানা প্রকার প্রাকৃতিক উদ্ভিদ ও বৃক্ষরাজি রয়েছে। এগুলোর মধ্যে চাপালিশ,শাল,গর্জন,চম্পাফুল, জারুল,মিনজিরি,চাউ, কড়ই, আম, ইত্যাদি গাছ।
জীববৈচিত্রঃ টিলাগড় ইকোপার্ক পার্কে অনেক ধরনের প্রানীর অস্তিত্ব দেখামিলে,খরগোশ,সিভিট,বনমোরগ,মথুয়া,হনুমান,ময়না, সাতভাই চম্পা পাখি। সন্ধ্যার পর দেখা মিলে শিয়ালের।
দর্শনার্থীদের দেখার জন্য যা রয়েছেঃ
বনের মধ্যে দিয়ে হাটার জন্য ২ টি রাস্তা, পিকনিক স্পট, শিশুদের খেলার স্থান, পার্টি মাঠ, এবং পাশে কৃষিবিশ্ববিদ্যালয়ও ইঞ্জিনিয়ারিং কলেজ,
প্রবেশ মুল্যঃ ১০ টাকা


কিভাবে যাবেনঃ ঢাকা থেকে সিলেট, বাস,ট্রেন,প্লেইন দিয়ে যাতায়াত করা যায়।
বাসস্টান্ডঃ ঢাকার সায়েদাবাদ, মহাখালী থেকে সিলেটের যে কোন বাসে করে যাওয়া যায়.
বাস ভাড়াঃ ৩০০-১২০০ টাকার মধ্যে হবে।
রেললাইনে যাতায়াতঃ ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে সিলেট গামী যে কোন ট্রেনে করে যাওয়া যাবে. ভাড়া ২৫০-৪০০ টাকা হবে।

প্লেইনঃ ঢাকা সিলেট যাতায়াত করে নিয়মিত বিজনেস ক্লাস বিমান ভাড়া অনলাইনে দেখে নিবেন।
সিলেট আম্বখানা পয়েন্ট থেকে সিএনজি করে যেতে হবে। টিলাগড় ইকোপার্কে -আম্বরখানা থেকে ভাড়া ১০ টাকা নিবে জন প্রতি।থাকার যায়গাঃ সিলেট শহরে অনেক ভাল মানের হোটেল আছে, আপনাদের ইচ্ছামত যে কোন মানের হোটেলে থাকতে পারবেন।খাবারঃ সিলেট শহরে অনেক ভাল ভাল নামিদামি হোটেল আছে সেখানে খেতে পারবেন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪