লালাখাল সিলেট



লালাখাল সিলেটের জৈন্তাপুর উপজেলায় একটি পর্যটন এলাকা এবং গুরুত্বপূর্ণ স্থান।লালাখালের  পাশ দিয়ে প্রবাহিত হয়েছে সারি গোয়াইন নদী।সেই নদীতে অসংখ্য বাঁক  রয়েছে।নদীর কূলে পাহাড়ি বন, চা বাগান এবং নানা প্রজাতির বৃক্ষ রয়েছে।ভারতের চেরাপুঞ্জির ঠিক নিচেই লালাখানের অবস্থান।

চেরাপুঞ্জি পাহাড় থেকে উৎপন্ন নদী বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে.লালাখাল নদীর পানি মূলত নীল. পাহাড় থেকে আসা প্রবাহমান পানির সাথে মিশে থাকা, খনিজ কাঁদার পরবর্তীতে নদীর বালু  তলদেশে থাকার  কারণেই নদীর পানির রং এরকম দেখায়।

কিভাবে যাবেনঃ ঢাকা থেকে সিলেট, বাস,ট্রেন,প্লেইন দিয়ে যাতায়াত করা যায়।

বাসস্টান্ডঃ ঢাকার সায়েদাবাদ, মহাখালী থেকে সিলেটের যেকোন বাসে করে কদমতলী বাস টার্মিনালে আসবেন।বাস ভাড়াঃ ৩০০-১২০০ টাকার মধ্যে হবে

রেললাইনে যাতায়াতঃ ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে সিলেট গামী যে কোন ট্রেনে করে আসা যায়।সিলেট রেলস্টেশন কদমতলী বাস টার্মিনালের পাশেই। ভাড়া ২৫০-৪০০ টাকা হবে।

বিমানযোগে যেভাবে আসবেন: ঢাকা সিলেট যাতায়াত করে নিয়মিত বিজনেস ক্লাস বিমান। ভাড়া অনলাইনে দেখে নিবেন। 

সিলেট আম্বখানা পয়েন্ট থেকে সিএনজি অথবা লোকাল বাসে করে যাওয়া যাবে. জৈন্তা বাজার যেখানে সারিঘাট সেখানে নামতে হবে। আম্বরখানা থেকে জন প্রতি ভাড়া ৩০-৪০টাকা নিবে।

জৈন্তাপুর সারিঘাট থেকে নৌকা ভাড়া করে নিয়ে পুরু লালাখাল নদীর সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন। নৌকা ভাড়া ১২০০-১৬০০ টাকা নিবে নৌকার মাঝিরা। ৪-৫ ঘন্টা নৌকা দিয়ে ঘুরতে পারবেন।তবে নৌকা ভাড়া করার সময় ভালো ভাবে কথা বলে নিবেন।

থাকার যায়গাঃ লালাখাল দেখা শেষ হলে সেখানে বেশ কয়েকটি রিসোর্ট আছে ইচ্ছে করলে সেখানে থাকতে পারবেন। অথবা সিলেট  শহরে সন্ধ্যায় যদি চলে আসেন, ভাল মানের হোটেল আছে, আপনাদের ইচ্ছামত  হোটেলে থাকতে পারবেন।খাবারঃ সিলেট শহরে অনেক ভাল ভাল নামিদামি হোটেল আছে সেখানে খেতে পারবেন


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪