বারেক টিলা (Barek Tila) সুনামগঞ্জ

যাদুকাটা নদীর পাড় ঘেষাঁ বারেক টিলা, তাহিরপুর উপজেলার সুনামগঞ্জে



বারেক টিলা (Barek Tila) সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বড়দল উত্তর ইউনিয়নে ভারত সীমান্ত ঘেষেঁ একপাশে বাংলাদেশ ওপাশে ভারতের মেঘাল খাসিয়া পাহাড়।. স্থানীয়রা বারিক্কা টিলা নামে চিনে। টিলার উপর থেকে খাসিয়া পাহাড় দেখা যায় বারিক্কা টিলায় প্রায় ৪০ টি আদিবাসী বসবাস করেন।

বারিক্কা টিলা দিয়ে টেকেরঘাট যাওয়ার রাস্তা নির্মান করা হয়েছে। বারিক্কা টিলার পাশ দিয়ে বয়ে গেছে যাদুকাট নদী, বর্ষায় নদী বেয়ে ভারত থেকে প্রচুর পরিমানে বালি, পাথর নিয়ে আসে ব্যবসায়ীরা। বারিক্কা টিলায় মানুষের কর্ম ব্যবস্তা বেড়ে যায় বর্ষা মৌসুমে, সেখানে বালি পাথরের কোয়ারি থাকায়।সাধারন মানুষ কাজে ব্যস্ত থাকে।বারেক টিলায় নৈস্বর্গিক সৌন্দর্য্য চোখে পড়ে।














যা দেখবেনঃ বারেক টিলায় দুটি মিষ্টি পানির ছড়া রয়েছে, বর্ষাকালে ছড়া দুটিতে বেশি পানি থাকে। টিলায় বসবাসকারি স্থানীয় লোকেরা ছড়ার পানি ব্যবহার করে. বড় ছড়াটির অবস্থান তাহিরপুরে যেতে হাতের বাম পাশে। ঝিরি দুইটি দেখতে চাইলে কিছুটা পথ ট্রেকিং করে যেতে হবে। প্রাচীর লাউর রাজ্যের স্মৃতির সাক্ষী লাউড়ের গড়। গ্রামটির পাশেই শাহ আরেফিনের মাজার রয়েছে। মাজার কে কেন্দ্র করে প্রতি বছর ওরছ পালন করা হয়। প্রায় ১০০ বছর ধরে মেলা টি অনুষ্টিত হয়ে আসছে।



তাহিরপুর উপজেলায় বেশ কিছু দর্শনীয় স্থান ঘুরতে পারবেন একদিন। অনেক দর্শনার্থী স্থান পাশাপাশি একটু হাটলেই এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারবেন। ভারত থেকে আসা যাদুকাটা নদী দু পাশে বেশ কিছু স্টুরিস্ট স্পর্ট আছে। শিমুল বাগান, যাদুকাটা নদী, বারেক টিলা, নিলাদ্রি, শারফিন মাজার বা শারফিন টিলা, টেকেরঘাট, টাঙ্গুয়ার হাওর, শনির হাওর, হাওর বিলাস, পাহাড় বিলাস, হাসন রাজা মিউজিয়াম, পনাতীর্থ স্থান, হাওলি জমিদার বাড়ি। সহ বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে।


যাতায়তঃ বাংলাদেশের যে কোন যায়গা থেকে প্রথমে সুনামগঞ্জ আসতে হবে। রাজধানী ঢাকার সায়েদাবাদ, মহাখালী থেকে নিয়মিত সুনামগঞ্জের উদ্দেশ্যে অনেক বাস নিয়মিত আসা যাওয়া করে। সুনামগঞ্জ জেলা শহর থেকে যেভাবে আসবেন বারেক টিলায়: সি এন জি বা মোটর সাইকেল যোগে সুনামগঞ্জ থেকে লাউড়ের গড় বাজারে আসতে হবে। মোটর সাইকেল ভাড়া জনপ্রতি ১৫০ টাকা, সি এন জি ভাড়া জনপ্রতি ১২০ টাকা। লাউড়ের বাজার থেকে পায়ে হেটে শুকনো মৌসুমে খেয়াঘাট যাদুকাটা নদী পার হলেই বারেক টিলা চোখে পড়বে।
বিকল্প রাস্তা: সুনামগঞ্জ জেলা শহর থেকে সি এন জি অথবা মোটরসাইকেল দিয়ে তাহিরপুর উপজেলায় যেতে পারেন। মোটর সাইকেল ভাড়া ১৫০ টাকা জনপ্রতি, সি এন জি ভাড়া জনপ্রতি ১০০ টাকা। তাহিরপুর উপজেলা সদর থেকে মোটর সাইকেল দিয়ে বাদাঘাট বাজারে যেতে হবে, এই রাস্তা ভাঙ্গা থাকার ফলে সি এন জি টম টম তেমন চলা চল নাই। তবে মোটর সাইকেল ভাড়া জনপ্রতি ৫০ টাকা
বাদাঘাট থেকে প্রথমে টম টম দিয়ে শিমুল বাগানে যাবেন। ভাড়া জনপ্রতি ২০ টাকা। শিমুল বাগান দেখার পর বারেক টিলা পাঁয়ে হেঁটে খুব সহজে যেতে পারবেন। শুকনো মৌসুমে যাদুকাটা নদীর পাড় ধরে হেঁটে যাবেন।
কোথায় থাকবেন: বারেক টিলার পাশেই বড়ছড়া বাজার সেখানে কয়েক টি রেস্ট হাউজ আছে ইচ্ছা করলে সেখানে থাকতে পারবেন।
খাবার কোথায় খাবেন: স্থানীয় বড়ছড়া বাজারে কিছু খাবারের রেস্টুরেন্ট আছে, সেখানে খাবার খেতে পারবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪