চাঁদে রোভার প্রজ্ঞাপনের কাজ কী

চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে যাচ্ছে চন্দ্রযান-৩ চাঁদের ওই অংশে বিভিন্ন বিষয়ে পরিক্ষা নিরিক্ষা করার জন্য চন্দ্রযান-৩ অভিযান পরিচালনা করবে।চন্দ্রযান ল্যান্ডার বিক্রম, রোবট প্রজ্ঞাপন। স্থানীয় সময় বধুবার সন্ধ্যা ৬ টা ৪ মিনিটে চন্দ্রপৃষ্টে অবতরনের কথা রয়েছে।


ল্যান্ডার বিক্রম ও প্রজ্ঞানের কাজ কি
চন্দ্রযান-৩ ল্যান্ডার বিক্রম চাঁদে অবতর করার পর,বিক্রমের পেটে থাকা  প্রজ্ঞান বের হয়ে যাবে, সেখানে গিয়ে চাঁদের বিভিন্ন বিষয় নিয়ে পরীক্ষা নিরিক্ষা করবে। রোবট প্রজ্ঞান চন্দ্রপৃষ্টের গঠন বিশ্লেষণের পাশাপাশি ছবি তুলে বিক্রমকে পাঠাবে, বিক্রম সে গুলো পৃথিবীতে পাঠাবে।ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান চন্দ্রযান অভিযানের জন্য ব্যবহার করবে সৌরশক্তি।


চন্দ্রযানে কতদিন অভিযান চলবে 
চাঁদে চন্দ্রযান ল্যান্ডার বিক্রম এবং রোভার পজ্ঞান ৩০ দিন চাঁদে থাকবে। চাঁদের ৩০ দিন সমান পৃথিবীর ২৮ দিন, ১৪ দিন অন্ধকার এবং ১৪ দিন সূর্যের আলো থাকবে, ল্যান্ডার বিক্রম এবং রোবার প্রজ্ঞান সূর্যের আলোয় চন্দ্রের মাঠিতে কাজ পরিচালনা করতে হবে। 


চাঁদে কি খুঁজবে- চন্দ্রাযান-৩ 
ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর ভাষ্যমতে ২৩- আগষ্ট থেকে টানা ১৪ দিন চাঁদের দক্ষিণ মেরুতে দিন থাকবে। সূর্যের আলোয় ঝক ঝক করবে চন্দ্রপৃষ্ট। ফলে সৌরশক্তি ব্যবহার করে নিজেদের কাজ চালাবে বিক্রম এবং রোবট প্রজ্ঞান।পাশাপাশি ভবিষ্যতের জন্য শক্তি সঞ্চয় করে রাখবে।রোবটযান প্রজ্ঞান চন্দ্রপৃষ্টের রাসায়নিক গঠন বিশ্লেষণ এবং পানি সন্ধান করবে।এই মিশনে আয়ু হবে এক চন্দ্র দিবস পর্যন্ত। 
ইসরোর প্রাক্তন পরিচালকের ভাষ্যমতে চাঁদের দক্ষিণ মেরুতে তাপমাত্রা মাইনাস ২৩০ ডিগ্রী পর্যন্ত নেমে যায়। তীব্র শীতে চন্দ্রা অভিযান পরিচালনা করা সম্ভম নয়।তাই এই সময় বেঁচে নেওয়া হয়েছে।


চন্দ্রা অভিযান মূলত ল্যান্ডার বিক্রমই করবে।তবে বিক্রম নড়াচড়া করতে পারবে না।অবতরণের যায়গা থেকে সব কাজ করবে।রোভার প্রজ্ঞান চাঁদের চারদিকে ঘুরে তথ্য সংগ্রহ করবে, তারপর তথ্য গুলো ল্যান্ডার কে প্রেরণ করবে, ল্যান্ডার ভারতীয় মহাকাশ ষ্টেশনে পাঠাবে।


চন্দ্রযান-৩, ল্যান্ডার অবতরণ করার পর সেখানে কিছু সময় অবস্থান করবে।এর পর পেটে থাকা ছয় চাকার প্রজ্ঞান খুলে যাবে।


ইসরোর বিজ্ঞানীরা জানান,সেখানে চন্দ্রযানে চাঁদের মাঠি,নুড়ি,ও শিলার বিশ্লেষণ করবে।এই অঞ্চলে বরফ ও খনিজ থাকতে পারে তাদের ধারণা।


চন্দ্রাযান-৩ ভারত থেকে কবে পাটানো হয়
১৪ ই জুলাই ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে থেকে চন্দ্রযান-৩ সফল উৎক্ষেপণ করে ইসরো।৪০ দিন পর সফলভাবে বুধবার সন্ধ্যায় চাঁদের মাঠিতে পা রাখতে চলেছে চন্দ্রাযান-৩।ঐতিহাসিক চন্দ্রা অভিযান হিসেবে চাঁদের বুকে সফলভাবে নামাতে পারা চতুর্থ দেশ হিসেবে ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে ভারত।এখন পর্যন্ত যে সব দেশ চন্দ্রাযান আকাশে অবতরণ করেছে দেশগুলো হল,যুক্তরাষ্ট্র, সোভীয়েত ইউনিয়ন, চীন, ভারত।চাঁদের মাটিতে নিরাপদে চন্দ্রাযান সফলভাবে পরিচালনা করেছে ভারত।


 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪