ব্লগবিডি.কম https://www.vlogbd.com/2022/08/kushtia-district.html

কুষ্টিয়া জেলার দর্শনীয় স্থান


কুষ্টিয়া জেলা,বাংলাদেশের খুলনা বিভাগের একটি জেলা।যশোর জেলার অংশ ছিল,১৮৬৯সালে কুষ্টিয়া একটি পৌরসভা প্রতিষ্ঠিত হয়।কুষ্টিয়া কোনো প্রাচীন নগর নয়।তবে সম্রাট শাহজাহানের রাজত্বকালে এখানে একটি নদীবন্দর স্থাপিত হয়।১৯৪৭সালে দেশ ভাগের পর কুষ্টিয়া একটি জেলা হিসেবে আত্নপ্রকাশ করে।কুষ্টিয়া

জেলার ভিতর দিয়ে অনেক গুলো নদী গেছে,পদ্ম,গড়াই,মাথাভাঙ্গা,কালীগঙ্গা,কুমার নদী.

কুষ্টিয়া জেলা,বাংলাদেশের খুলনা বিভাগের একটি জেলা।যশোর জেলার অংশ ছিল,১৮৬৯সালে কুষ্টিয়া একটি পৌরসভা প্রতিষ্ঠিত হয়।কুষ্টিয়া কোনো প্রাচীন নগর নয়।তবে সম্রাট শাহজাহানের রাজত্বকালে এখানে একটি নদীবন্দর স্থাপিত হয়।১৯৪৭সালে দেশ ভাগের পর কুষ্টিয়া একটি জেলা হিসেবে আত্নপ্রকাশ করে।কুষ্টিয়া জেলার ভিতর দিয়ে অনেক গুলো নদী গেছে,পদ্ম,গড়াই,মাথাভাঙ্গা,কালীগঙ্গা,কুমার নদী.    কুষ্টিয়া জেলার  দর্শনীয় স্থান রয়েছে,পর্যটন স্পষ্ট গুলো দেখতে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে পর্যটক ছুটে আসে।এখানে রয়েছে লালনশাইজীর সমাধিস্থল,রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ী,টেগর লজ,মীর মশাররফ হোসেনের বাস্তভিটা,পাকশী রেল সেতু,লালন শাহ সেতু,পদ্ম-গড়াই মোহনা। কুষ্টিয়া জেলায় রয়েছে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম পৌর শহর।১১তম শহর বাংলাদেশের কুষ্টিয়া।কুষ্টিয়া বাংলাদেশের মুজিবনগর প্রথম অস্থায়ী রাজধানী।বাংলাদেশের একমাত্র প্রথম ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ায় অবস্থিত। এ জেলা কে সাংস্কৃতিক রাজধানী বলা হয়।এ জেলায় সব চেয়ে বেশি শুদ্ধ বাংলা ভাষায় কথা বলা হয়ে থাকে।


কুষ্টিয়া জেলার  দর্শনীয় স্থান রয়েছে,পর্যটন স্পষ্ট গুলো দেখতে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে পর্যটক ছুটে আসে।এখানে রয়েছে লালনশাইজীর সমাধিস্থল,রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ী,টেগর লজ,মীর মশাররফ হোসেনের বাস্তভিটা,পাকশী রেল সেতু,লালন শাহ সেতু,পদ্ম-গড়াই মোহনা।
কুষ্টিয়া জেলায় রয়েছে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম পৌর শহর।১১তম শহর বাংলাদেশের কুষ্টিয়া।কুষ্টিয়া বাংলাদেশের মুজিবনগর প্রথম অস্থায়ী রাজধানী।বাংলাদেশের একমাত্র প্রথম ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ায় অবস্থিত। এ জেলা কে সাংস্কৃতিক রাজধানী বলা হয়।এ জেলায় সব চেয়ে বেশি শুদ্ধ বাংলা ভাষায় কথা বলা হয়ে থাকে।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?