ব্লগবিডি.কম https://www.vlogbd.com/2022/07/Manikganj-District.html

মানিকগঞ্জ জেলার দর্শনীয় স্থান ও নামকরণের ইতিহাস


বাংলার মধ্য -ভাটি অঞ্চলভুক্ত মানিকগঞ্জ জেলা ’বাংলার সবুজ শ্যামল’ মানিকগঞ্জের বুক দিয়ে বিতৃস্ত হাওর, বাওর ,নদ-নদী মিলিয়ে গঠিত জেলাটি।

বাংলার মধ্য -ভাটি অঞ্চলভুক্ত মানিকগঞ্জ জেলা ’বাংলার সবুজ শ্যামল’ মানিকগঞ্জের বুক দিয়ে বিতৃস্ত হাওর,  বাওর ,নদ-নদী মিলিয়ে গঠিত জেলাটি। মানিকগঞ্জ জেলার দর্শনীয় স্থান বালিয়াটি জমিদার বাড়ি,তেওতা জমিদার বাড়ী,নবরত্ন মঠ,বেতিলা-মিতরা সিংগাইর।ধানকোড়া জমিদার বাড়ি।আরিচা ঘাট-মানিকগঞ্জ,প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র,স্বপ্নপুরী,ফলসাটিয়া খামার বাড়ি,ক্ষণিকা,নাহার গার্ডেন সহ বেশ কিছু দর্শনীয় স্থান এখানে রয়েছে। মানিকগঞ্জ জেলার ভোগলিক পরিচিতি উত্তরে টাঙ্গাইল জেলা,দক্ষিণে ফরিদপুর এবং ঢাকা জেলা, পূর্বে ঢাকা জেলা,পশ্চিমে পাবনা, রাজবাড়ি জেলা ও সিরাজগঞ্জ জেলা। মানিকগঞ্জ জেলার পরিচিতি ও নামকরণের ইতিহাস মানিকগঞ্জ জেলার নামের উৎপত্তি মানিক শব্দ অর্থ চুনি পদ্মরাগ।গঞ্জ শব্দটি ফরাসী শব্দ থেকে নেওয়া।১৮৫৬ সালে মহকুমা গঠন করার আগে কোন ধরনের মৌজা বা কাগজে নামটি পাওয়া যায়নি।তবে অষ্টাদশ শতকের প্রথমার্ধের মানিক শাহ নামে একজন দরবেশ সিংগাইর উপজেলার মানিকনগর গ্রামে নিয়মিত যাতায়াত করত,এখানে একটি খানকা প্রতিষ্ঠা করেন।ইতিহাস বিদদের ধারনা কেউ বলে থাকেন পাঠান সরদার মানিক টালির নাম অনুসারে নাম টি এসেছে,আবার কেউ কেউ বলে  থাকেন নবাব সিরাজ-উদ-দৌলার বিশ্বাস ঘাতক মানিক চাঁদের প্রতি ইংরেজদের কৃতজ্ঞতা স্বরুপ তার নামানুসারে নাম করন করা হয়েছে। মানিকগঞ্জ জেলার ইতিহাস ১৮৪৫ সালে মে মাসে মানিকগঞ্জ মহকুমা প্রতিষ্ঠিত হয়েছিল।প্রথমে মানিকগঞ্জ ফরিদপুর জেলার ১৮১১সালে সৃষ্ট, ১৮৪৫ সালে প্রশাসনিক জটিলতা নিরসনের জন্য মানিকগঞ্জ জেলা কে ঢাকা জেলার অন্তর্ভুক্ত করা হয়।১৯৮৪ সালে সকল মহকুমা ভেঙ্গে জেলায় উন্নতি করে।  নদ-নদী মানিকগঞ্জ জেলার পদ্ম,যমুনা,ধলেস্বরী,কালীগঙ্গা,ইছামতি। মানিগঞ্জ জেলার আয়তন কত? ১৩৭৮.৯৯ বর্গ কি.মি মানিকগঞ্জ জেলার মোট জনসংখ্যা কত?  ১৩,৯২,৮৬৭ জন ২০১১সালের আদমশুমারী তথ্য অনুযায়ী। মানিকগঞ্জ জেলার শিক্ষার হার  ৫৬% মানিকগঞ্জ জেলার সংসদীয় আসন কয়টি? ৩টি মানিকগঞ্জ জেলার সংসদীয় আসনের নাম সমুহ নির্বাচনী এলাকার  জাতীয় সংসদীয় আসনের নাম মানিকগঞ্জ-০১ ঘিওর,দৌলতপুর,শিবালয়। মানিকগঞ্জ-০২ সিঙ্গাইর,হরিরামপুর ওমানিকগঞ্জ সদরের ০৩টি ইউনিয়ন। মানিকগঞ্জ-০৩ সাটুরিয়া ও মানিকগঞ্জের ৭টি ইউনিয়ন।  মানিকগঞ্জ জেলার উপজেলা কয়টি? ৭টি মানিকগঞ্জ জেলার উপজেলা সমুহ মানিকগঞ্জ সদর,ঘিওর,সাটুরিয়া, সিঙ্গাইর,শিবালয়,হরিরামপুর,দৌলতপুর. মানিকগঞ্জ জেলার থানা কয়টি ৭টি মানিকগঞ্জ জেলার থানা সমুহের নাম সাটুরিয়া,দৌলতপুর,ঘিওর,শিবালয়,হরিরামপুর,সিংগাইর,মানিকগঞ্জ। মানিকগঞ্জ জেলার পৌরসভা কয়টি? ২টি মানিকগঞ্জ জেলার পৌরসভার নাম গুলো হল? ২টি পৌরসভার নাম গুলো হল মানিকগঞ্জ পৌরসভা,সিংগাইর পৌরসভা। মানিকগঞ্জ জেলার ইউনিয়ন কয়টি? ৬৫টি মানিকগঞ্জ জেলার মৌজা কয়টি  ১৩৫৭টি মানিকগঞ্জ জেলার প্রশাসনিক কোড কত? ৩০৫৬. মানিগঞ্জ জেলায় রাজধানী ঢাকা থেকে খুব সহজে বাস দিয়ে যাতায়াত করা যায়।


মানিকগঞ্জ জেলার দর্শনীয় স্থান বালিয়াটি জমিদার বাড়ি,তেওতা জমিদার বাড়ী,নবরত্ন মঠ,বেতিলা-মিতরা সিংগাইর।ধানকোড়া জমিদার বাড়ি।আরিচা ঘাট-মানিকগঞ্জ,প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র,স্বপ্নপুরী,ফলসাটিয়া খামার বাড়ি,ক্ষণিকা,নাহার গার্ডেন সহ বেশ কিছু দর্শনীয় স্থান এখানে রয়েছে।

মানিকগঞ্জ জেলার ভোগলিক পরিচিতি উত্তরে টাঙ্গাইল জেলা,দক্ষিণে ফরিদপুর এবং ঢাকা জেলা,পূর্বে ঢাকা জেলা,পশ্চিমে পাবনা, রাজবাড়ি জেলা ও সিরাজগঞ্জ জেলা।

মানিকগঞ্জ জেলার পরিচিতি ও নামকরণের ইতিহাস মানিকগঞ্জ জেলার নামের উৎপত্তি মানিক শব্দ অর্থ চুনি পদ্মরাগ।গঞ্জ শব্দটি ফরাসী শব্দ থেকে নেওয়া।১৮৫৬ সালে মহকুমা গঠন করার আগে কোন ধরনের মৌজা বা কাগজে নামটি পাওয়া যায়নি।তবে অষ্টাদশ শতকের প্রথমার্ধের মানিক শাহ নামে একজন দরবেশ সিংগাইর উপজেলার মানিকনগর গ্রামে নিয়মিত যাতায়াত করত,এখানে একটি খানকা প্রতিষ্ঠা করেন।ইতিহাস বিদদের ধারনা কেউ বলে থাকেন পাঠান সরদার মানিক টালির নাম অনুসারে নাম টি এসেছে,আবার কেউ কেউ বলে  থাকেন নবাব সিরাজ-উদ-দৌলার বিশ্বাস ঘাতক মানিক চাঁদের প্রতি ইংরেজদের কৃতজ্ঞতা স্বরুপ তার নামানুসারে নাম করন করা হয়েছে।

মানিকগঞ্জ জেলার ইতিহাস ১৮৪৫ সালে মে মাসে মানিকগঞ্জ মহকুমা প্রতিষ্ঠিত হয়েছিল।প্রথমে মানিকগঞ্জ ফরিদপুর জেলার ১৮১১সালে সৃষ্ট, ১৮৪৫ সালে প্রশাসনিক জটিলতা নিরসনের জন্য মানিকগঞ্জ জেলা কে ঢাকা জেলার অন্তর্ভুক্ত করা হয়।১৯৮৪ সালে সকল মহকুমা ভেঙ্গে জেলায় উন্নতি করে। 
নদ-নদী মানিকগঞ্জ জেলার পদ্ম,যমুনা,ধলেস্বরী,কালীগঙ্গা,ইছামতি।

মানিগঞ্জ জেলার আয়তন কত?

১৩৭৮.৯৯ বর্গ কি.মি

মানিকগঞ্জ জেলার মোট জনসংখ্যা কত? 

১৩,৯২,৮৬৭ জন ২০১১সালের আদমশুমারী তথ্য অনুযায়ী।

মানিকগঞ্জ জেলার শিক্ষার হার 

৫৬%

মানিকগঞ্জ জেলার সংসদীয় আসন কয়টি?

৩টি

মানিকগঞ্জ জেলার সংসদীয় আসনের নাম সমুহ

নির্বাচনী এলাকার 

জাতীয় সংসদীয় আসনের নাম

মানিকগঞ্জ-০১

ঘিওর,দৌলতপুর,শিবালয়।

মানিকগঞ্জ-০২

সিঙ্গাইর,হরিরামপুর ওমানিকগঞ্জ সদরের ০৩টি ইউনিয়ন।

মানিকগঞ্জ-০৩

সাটুরিয়া ও মানিকগঞ্জের ৭টি ইউনিয়ন।

মানিকগঞ্জ জেলার উপজেলা কয়টি?
৭টি
মানিকগঞ্জ জেলার উপজেলা সমুহ মানিকগঞ্জ সদর,ঘিওর,সাটুরিয়া,
সিঙ্গাইর,শিবালয়,হরিরামপুর,দৌলতপুর.
মানিকগঞ্জ জেলার থানা কয়টি
৭টি
মানিকগঞ্জ জেলার থানা সমুহের নাম সাটুরিয়া,দৌলতপুর,ঘিওর,শিবালয়,হরিরামপুর,সিংগাইর,মানিকগঞ্জ।
মানিকগঞ্জ জেলার পৌরসভা কয়টি?
২টি
মানিকগঞ্জ জেলার পৌরসভার নাম গুলো হল?
২টি পৌরসভার নাম গুলো হল মানিকগঞ্জ পৌরসভা,সিংগাইর পৌরসভা।
মানিকগঞ্জ জেলার ইউনিয়ন কয়টি?
৬৫টি
মানিকগঞ্জ জেলার মৌজা কয়টি 
১৩৫৭টি
মানিকগঞ্জ জেলার প্রশাসনিক কোড কত?
৩০৫৬.
মানিগঞ্জ জেলায় রাজধানী ঢাকা থেকে খুব সহজে বাস দিয়ে যাতায়াত করা যায়।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?