তাজিংডং

একটুকরো স্বর্গ রাজ্য ভ্রমনপ্রিয়দের কাছে

প্রাকৃতিক সৌন্দর্য্য আর বৈচিত্রের আধার পাহাড়ি কন্যা বান্দরবান।উচুঁ নিচু পথ পাড়ি দিয়ে পাহাড়ের ঘন সবুজ আর মেঘের লুকোচুরি খেলা করে।বান্দরবান পাহাড় গুলি যেমন দুর্গম তেমনি সৌন্দর্য্যে মায়াজালে ঘেরা। এ্র্র্যাডভেঞ্জার,ভ্রমন পিপাসুরা ছুটে চলে যায় বান্দরবানে।

প্রকৃতি কন্যা বান্দরবান পাহাড় ট্রেকারদের জন্য এক আকর্ষনের জায়গা।এখানকার পাহাড় গুলো রোমান্সকর,দূর্গম পথ তাই সকল ট্রেকারদের টানে বান্দরবানের প্রকৃতি।দূর্গম পথ হওয়ার কারনে বর্ষাকালে বান্দরবানে যাওয়া কস্ট বেশি, তাই পর্যকরা শুকনো মৌসুমে তাজিংডং ঘুরতে যায়।দূর্গম পথ পাড়ি দিয়ে যাওয়ার পথে নাম না জানা অসংখ্য গাছ দেখতে পাওয়া যায়।শীতের সময় তাজিংডং পাহাড় অপরুপ সাজে সেজে উঠে,ভোরের কূয়াশায় আচ্ছন্ন থাকে পর্বত।তাজিংডং পর্বতের চূর্ড়া থেকে থাকালে এক স্বর্গীয় দৃশ্যের দেখা পাবেন। দিগন্ত-জোড়া সবুজ আর পাহাড়ের বুকে নেমে আসছে তুলোর মত সাদা মেঘ।পূর্মিনাচাদের আলোয় পুরু পাহাড় রুপালি জ্যোৎস্নার আভা,অরণ্য-ভূমি।


তাজিংডং পাহাড় কে বিজয় পাহাড় নামেও ডাকা হয়,উচ্চতা ১২৪৫মিটার ৪০৩৫ ফুট, বাংলাদেশের সর্বোচ্চ পর্বত হিসেবে ধরা হত কেওক্রাডাং কে বর্তমানে ধরা হয় সাকা হাফং পর্বত কে।তাজিংডং পর্বতের নাম করন তাজিং শব্দের অর্থ বড় ডং শব্দের অর্থ পাহাড় দুই টি শব্দের মিলনে তাজিংডং নাম করন করা হয়েছ।তাজিং ডং পাহাড় ঘুরতে যারা যায় তারা তাজিং ডং পাহাড়ের পাশেই একটি আদিবাসী পল্লী    আছে সেখানে আদিবাসী পল্লীর বসবাসরত উপজাতিদের জীবন যাপন,তাদের ক্যালচারাল দেখতে পাবেন।


আদিবাসী পল্লীটির নাম নতুন সিম্পল পাড়া।এখানে যারা ঘুরতে যায় সিম্পল পাড়ায় বসবাসরত আদিবাসীদের জীবন যাপন দেখতে পায়।


কিভাবে যাবেন:ঢাকা থেকে বান্দরবন আসতে হবে।বান্দরবান বাংলাদেশের যেকোন যায়গা থেকে বাস,ট্রেন,প্লেইন দিয়ে আসা যায়।
 বাস ভাড়া ৭০০-৮০০টাকা হবে।তাজিং ডং রুমা উপজেলায় অবস্থিত। রুমা বাজার থেকে বগালেক যেতে হবে, তারপর গাইড নিয়ে  কেওক্রাডাং পর্বতের পাশ দিয়ে তাজিংডং যেতে হবে। তাজিংডং যাওয়ার আগে সেনাবাহিনীর কাছ থেকে অনুমতি নিতে হবে,বিকাল ৪টার পর অফিস বন্ধ হয়ে গেলে আর অনুমতি নিতে পারবেন না।
ভেঙ্গে গেলে ভাড়া হবে ৩০০টাকা দল বেধে গেলে ১২-১৫ জনের ভাড়া ৩০০০-৪০০০হাজার টাকা।
কোথায় থাকবেন:বান্দরবানে পর্যটকদের থাকার জন্য বেশ কিছু আবাসিক হোটেল আছে সেখানে থাকতে পারবেন ।
কোথায় খাবেন:বান্দরবান বা রুমায় যদি থাকেন সেখানে ভালোমানের হোটেল আছে,সেখানে খেতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪