ন্যাটো কেন প্রতিষ্টিত হয়েছিল,সদস্য সংখ্যা কত?


উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটো। ইংরেজি নাম North Atlamtic Treaty Organisation বা NATOফরাসি শব্দ।

Nord বা NATO ১৯৪৯ সালের ৪ এপ্রিল প্রতিষ্ঠিত একটি সামরিক সহযোগিতার জোট।ন্যাটোজোট ভুক্ত দেশগুলোর পারস্পরিক সামরিক সহযোগিতা প্রদানে অঙ্গীকারবদ্ধ।

আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা এবং ইউরোপের অধিকাংশ দেশ এই জোটের সদস্য। এছাড়া তুরস্ক এ জোটের সদস্য। প্রতিষ্ঠাকালীন সদস্য সংখ্যা ১২টি।
ন্যাটোর বর্তমান সদর দপ্তর বেলজিয়ামে ব্রাসেলসে,পূর্বে এর সদর দপ্তর ছিলো ফান্সের প্যারিসে।এই সামরিক জোটের এস্যোসিয়েট সদস্য দেশ রাশিয়া সদ্যস নয়। সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে
তুরুস্ক ও আলবেনিয়াই কেবল  মুসলিম দেশ।জেসন ষ্টলবারবার্গ বর্তমানে ন্যাটো  মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ন্যাটো একটি সম্মিলিত পতিরক্ষা গোষ্ঠী। এর সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত।ন্যাটোর সদস্য সংখ্যা৩০। সর্বশেষ যোগ দেয়  মেসিডোনিয়া ২৭/০৩/২০২০ তারিখে।২০০৯ সালের ১ এপ্রিল আলবেনিয়া এবং ক্রোয়েশিয়া ন্যাটোতে যোগ দেয়। ন্যাটোর সম্মিলিত সামরিক বাহিনীর পৃথিবীর সকল দেশের সামরিক বাহিনীর খরচ পৃথিবীর সকল দেশের সামরিক খরচের  প্রায় ৭০ ভাগ।

ন্যাটো প্রতিষ্টা করার উদ্দেশ্য কি?প্রতিষ্ঠার প্রথম দুই বছর একটি  রাজনৈতিক সংগঠন হিসেবে ছিল। কিন্তু কোরিয় যুদ্ধের পর ন্যাটো  সদস্যরা চিন্তিত হয়ে পড়েন এবং যুক্তরাষ্ট্রের দুই জন সর্বোচ্চ সামরিক কমান্ডারের অধীনে একটি সম্মিলিত সামরিক কাঠামো গড়ে তোলা হয়।

ন্যাটোর প্রথম মহাসচিব ছিলেন লর্ড ইসমে। তিন হাজার২৯৪৯ সালে বলেন যে,এই প্রতিষ্ঠানের উদ্দেশ্য হল রাশিয়ানদের দূরে রাখা" আমেরিকানদের কাছে আনা এবং জার্মানদের দাবিয়ে রাখা" ১৯৮৯ সালে বার্লিন দেওয়াল ভেঙ্গে ফেলা হলে ন্যাটো যুগোস্লাভিয়ার দিকে মনোনিবেশ করে।
এর পরিপ্রেক্ষিতে১৯৯১ সাল থেকে ১৯৯৫ পর্যন্ত বসনিয়ায় ন্যাটো মধ্যস্ততামুলক সামরিক অভিযান চালায় এবং পরে ১৯৯৯ সালে যুগোস্লাভিয়ায় অভিযান চালায়।

ন্যাটোর সদস্য ভুক্ত দেশ সমূহ?
প্রতিষ্ঠাতা ১২টি দেশ।
বেলজিয়াম,কানাডা,ডেনমার্ক,ফ্রান্স,আইসল্যান্ড,ইটালি,
লুক্সেমবার্গ,নেদারল্যান্ড,নরওয়ে,পর্তুগাল,যুক্তরাজ্য,যুক্তরাষ্ট্র,

ন্যাটোর সদস্য দেশ সমূহ?
গ্রীস,তুরস্ক,জার্মানি,স্পেন,চেক রিপাবলিক,হাঙ্গেরি,পোল্যান্ড,বুলগেরিয়া,এস্তোনিয়া,লাটভিয়া,
লিথুয়ানিয়ার,রোমানিয়া,স্লোভাকিয়া,আলভেনিয়া,ক্রোয়েশিয়া,মন্টিনেগ্রো,উত্তর মেসোডেনিয়া।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪