ইউক্রেন রাশিয়ার যুদ্ধের কারন গুলো কি


গত কয়েক বছর ধরে ইউক্রেন রাশিয়ার সম্পর্ক ভাল ছিল না,আস্তে আস্তে ইউক্রেন রাশিয়ার সম্পর্ক যুদ্ধে পরিনত হল।

ইউক্রেনের ভাষা সংষ্কৃতি সব কিছুই  রাশিয়ার সাথে মিল আছে। 

২০১৪ সালে ইউক্রেনে প্রবেশ করে ভ্লাদিমির পুতিনের সমর্থনপুষ্ট বিদ্রোহীরা সে সময় ইউক্রেনের পুর্ব অঞ্চলের বড় একটি অংশ দখল করে নেয়, এর পর থেকেই ইউক্রেন রাশিয়ার সম্পর্ক খারাপ হতে শুরু হয়।

দোনেৎস্ক, লুকানস্ক নিজেদের বলে দাবি করে, রাশিয়া।

যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক মিনস্ক চুক্তির অনুষ্ঠিত হয়েছিল,যুদ্ধ তাতে থামেনি। রাশিয়ান নেতাদের দাবি সে এলাকায় শান্তিরক্ষী পাঠাচ্ছেন।

বেলারুশের রাজধানী মিনস্কে একটি চুক্তি অনুষ্ঠিত হয়েছিল, সেখানে পুর্ব শর্ত ছিল সেখান থেকে সেনাবাহিনী সহ সকল সরঞ্জাম ও ভাড়াটিয়া সেনাবাহিনী সরানোর জন্য বলা হয়েছিল। বিচ্ছিন্ন এলাকার মর্যাদা, স্থানীয় পুলিশ নিয়োগও বিচার ব্যবস্থা চালু করার চুক্তি হয়েছিল, কিন্তু সে সব চুক্তি বাস্তবায়ন করেনি কিয়েভ।

ন্যাটোর সদস্য ভুক্ত দেশ হওয়ার জন্য ইউক্রেন চেষ্টা চালিয়ে যাচ্ছি।ন্যাটোর জোটভুক্ত দেশ গুলোর সাথে ইতিমধ্যে ইউক্রেনের সখ্যতা বেশ ভাল ছিল।

রাশিয়া নিরাপত্তার হুমকি মনে করত, ইউক্রেন যদি ন্যাটোর সদস্য হয়। ইউক্রেন কে ঘাটি বানিয়ে যে কোন সময় রাশিয়ার উপর হামলা হতে পারে। পুতিনের দাবি ইউক্রেন পুশ্চিমাদের হাতের পুতুল  ইউক্রেন কখন ও একটি স্বাধীন রাস্ট্র ছিল না। এখন যা ইউক্রেন এটি পুর্বে  ছিল প্রাচীন রুশের একটি অংশ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪