চিংড়ি ঝর্ণা বান্দরবান

পাহাড়ি কন্যা বান্দরবানের চিংড়ি ঝর্ণার সৌন্দর্য্য উপভোগ করতে চলে আসুন রুমা উপজেলায়


বাংলাদেশের পার্বত্য বান্দরবান জেলার রুমা উপজেলায় অবস্থিত চিংড়ি ঝর্ণা (Chingri Jharna)। পাহাড়ি কন্যা বান্দরবানের সৌন্দর্য্যের বর্ণনা দিয়ে শেষ করা যাবে না। তবে বান্দরবানে পাহাড়- ঝর্ণা সব কিছু মিলিয়ে বান্দরবান কে পর্যটন শিল্পের সম্ভাবনাময় একটি জেলায় রুপ দিয়েছে। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে বান্দরবান জেলার সৌন্দর্য্য উপভোগ করতে ছুটে আসে ভ্রমণ পিপাসুরা।


চিংড়ি ঝর্ণার নামকরণ

চিংড়ি ঝর্ণায় এক সময় প্রচুর পরিমাণে চিংড়ি পাওয়া যেত তাই লোকমুখে চিংড়ি ঝর্ণা নামে ডাকা শুরু হয়।

চিংড়ি ঝর্ণায় যেভাবে যাবেন

বগালেক থেকে কেউক্রাডাং যাওয়ার পথে ৩০-৪০ মিনিট  পাঁয়ে হেটে যেতে হবে। বান্দরবানের দূর্গম পাহাড়ে অবস্থিত চিংড়ি জলপ্রপাত।

চিংড়ি ঝর্ণার পাহাড়ের উচু্ঁ টিলার পানি সারা বছর নির্গিত হয়. ঝর্ণার পানি গিয়ে পড়ে পাশের সাঙ্গু নদীতে।চিংড়ি জলধারা যে স্থানে অবস্থিত, সেখানে উচুঁ উচুঁ বেশ কয়েকটি পাথর রয়েছে। উপরের পানি নিচে পড়ে পানির স্রোত পাথরের গায়ে লাগে। বর্ষায় চিংড়ি ঝর্ণার পানি প্রবল বেগে নিচে নামে। পর্যটকরা সারা বছর চিংড়ি ঝর্ণা দেখতে যায়, সেখানে গোসল করে, আনন্দে মেতে উঠে। তবে বর্ষায় তীব্র পানির গতি থাকার ফলে সেখানে যেতে অনেক কস্ট হয়। দূর্গম কাদাঁ মাঠির রাস্তা  দিয়ে হেঁটে যেতে হয়। যে কোন সময় পিচ্ছিল খাওয়ার সম্ভাবনা থাকে।দর্শনার্থীরা পাহাড়ে হাটাঁর সময় সাবধানে হাটতে হয়।


চিংড়ি ঝর্ণা দেখতে কখন যাবেন

বর্ষাকালে বৃষ্টি থাকে তখন পাহাড়ের পানি ঝর্ণা দিয়ে নিচে নামে, অনেক সময় পাহাড় ধ্বস নামে, তাই যে কোন ধরনের দূর্ঘটনার শিকার হতে পারেন। অবশ্যই চিংড়ি ঝর্ণার সৌন্দর্য্য শুকনো মৌসুমে দেখতে বেশ ভালো লাগে এবং অনেক টা নিরাপদ।


কিভাবে যাবেন- চিংড়ি ঝর্ণায়

বাংলাদেশের যেকোন যায়গা থেকে- বাসে করে প্রথমে বান্দরবান জেলা শহরে আসতে হবে। 

বান্দরবান থেকে বগালেক, চান্দের গাড়ি,অথবা চিপ দিয়ে বগালেক আসতে হবে। বগালেক হয়ে রুমা বাজার থেকে গাইড নিয়ে আর্মি ক্যাম্পে পরিচয়পত্র প্রধান করে এন্ট্রি দিয়ে চিংড়ি ঝর্ণায় যেতে হবে। ঝর্ণা দেখা শেষ হলে পুনরাই এন্ট্রি দিয়ে আবার আসতে হবে।

কোথায় থাকবেন 

যদি চিংড়ি ঝর্ণা দেখা শেষ হয় তখন, বগালেক এসে এক রাত কাঠিয়ে পরের দিন অন্য যায়গায় ঘুরে দেখতে সহজ হবে।

কোথায় খাবেন 

রুমা বাজারে খাবারের জন্য পর্যটক হোটেল আছে, সেখানে নিজের পছন্দ মত খাবার খেতে পারবেন।

বান্দরবান জেলার রুমা উপজেলায় অবস্থিত


 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪