রাজারাম মন্দির,মাদারীপুর

ঐতিহাসিক স্মৃতি বিজড়িত মাদারীপুরের রাজারাম মন্দির।


বাংলাদেশের ঢাকা বিভাগের অন্যতম মাদারীপুর জেলার দর্শনীয় স্থান গুলোর মধ্যে অন্যতম রাজারাম মন্দির,মাদারীপুর জেলার রাজেব উপজেলার খালিয়া গ্রামে জমিদারবাড়িটি অবস্থিত। 


রাজারাম মন্দির ১৭শতকে জমিদার রাজারাম
এলাকার সাধারণের জন্য বেশ কিছু উন্নয়নমুলক কাজ করেছেন।এর মধ্যে উল্ল্যেখযোগ্য উন্নয়ন শিক্ষা প্রসারের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন নিজ হাতে, পার্থনার জন্য মন্দির সহ রাস্তা ঘাট তৈরি করে দিয়েছেন জমিদার।


রাম মন্দিরের নির্মান সন সঠিক নির্মাণ সন জানা না থাকলে ও  নির্মাণশৈলী থেকে ধারনা করা হয় এটি আঠারো শতকের নির্মাণাধীন মন্দির  নান্দনিক কারুকার্যে ভরপুর স্থাপনাটি দেখতে বেশ সুন্দর লাগে।নির্মানশৈলী রাম নারায়ন মন্দির টি নির্মাণ করেন মোট জায়গার আয়তন ৯ শতাশ, চারচালা বিশিষ্ট ভবনে মোট ৯টি কক্ষ রয়েছে। আলাদা রান্নাঘর রয়েছে,পূজার সময় রান্না-বান্নার সকল কাজ এখানে করা হয়ে থাকে।


মন্দিরের অবকাঠামো,মন্দিরের উচ্চতা প্রায় ৪৫ ফুট,দৈর্ঘ ২০ ফুট,প্রস্থ ১৬ ফুট। দ্বিতলা বিশিষ্ট মন্দিরের নিচ তলায় ৩ টি কক্ষ,উপরের তলায় ৬ টি কক্ষ রয়েছে। পূজা আর্চনার জন্য আলাদা ঘরে কক্ষ রয়েছে এটিতে।অবস্থান রামনারায়ন রায় মন্দির, বাংলাদেশের অন্যতম একটি পুরাকীর্তি,মাদারীপুর জেলার রাজেব উপজেলায় খালিয়া জমিদারবাড়িতে মন্দিরটি অবস্থিত।


কিভাবে যাবেনঃ রাজধানী ঢাকার সায়েদাবাদ মহাখালী থেকে মাদারীপুর বাস করে যেতে হবে।মাদারীপুর থেকে রাজেব উপজেলার খালিয়া জমিদারবাড়িতে যেতে হবে।

কোথায় থাকবেনঃ মাদারীপুরে থাকার মত ভালো মানের হোটেল আছে সেখানে থাকতে পারবেন।
কোথায় খাবেনঃ মাদারীপুরে ভালোমানের খাবার হোটেল আছে সেখানে খেতে পারবেন।
ঐতিহাসিক স্মৃতি বিজড়িত মাদারীপুরের রাজারাম মন্দির। বাংলাদেশের ঢাকা বিভাগের অন্যতম মাদারীপুর জেলার দর্শনীয় স্থান গুলোর মধ্যে অন্যতম রাজারাম মন্দির,মাদারীপুর জেলার রাজেব উপজেলার খালিয়া গ্রামে জমিদারবাড়িটি অবস্থিত।   রাজারাম মন্দির ১৭শতকে জমিদার রাজারাম এলাকার সাধারণের জন্য বেশ কিছু উন্নয়নমুলক কাজ করেছেন।এর মধ্যে উল্ল্যেখযোগ্য উন্নয়ন শিক্ষা প্রসারের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন নিজ হাতে, পার্থনার জন্য মন্দির সহ রাস্তা ঘাট তৈরি করে দিয়েছেন জমিদার।  রাম মন্দিরের নির্মান সন সঠিক নির্মাণ সন জানা না থাকলে ও  নির্মাণশৈলী থেকে ধারনা করা হয় এটি আঠারো শতকের নির্মাণাধীন মন্দির  নান্দনিক কারুকার্যে ভরপুর স্থাপনাটি দেখতে বেশ সুন্দর লাগে।  নির্মানশৈলী রাম নারায়ন মন্দির টি নির্মাণ করেন মোট জায়গার আয়তন ৯ শতাশ, চারচালা বিশিষ্ট ভবনে মোট ৯টি কক্ষ রয়েছে। আলাদা রান্নাঘর রয়েছে,পূজার সময় রান্না-বান্নার সকল কাজ এখানে করা হয়ে থাকে।  মন্দিরের অবকাঠামো,মন্দিরের উচ্চতা প্রায় ৪৫ ফুট,দৈর্ঘ ২০ ফুট,প্রস্থ ১৬ ফুট। দ্বিতলা বিশিষ্ট মন্দিরের নিচ তলায় ৩ টি কক্ষ,উপরের তলায় ৬ টি কক্ষ রয়েছে। পূজা আর্চনার জন্য আলাদা ঘরে কক্ষ রয়েছে এটিতে।  অবস্থান রামনারায়ন রায় মন্দির, বাংলাদেশের অন্যতম একটি পুরাকীর্তি,মাদারীপুর জেলার রাজেব উপজেলায় খালিয়া জমিদারবাড়িতে মন্দিরটি অবস্থিত।  কিভাবে যাবেনঃ রাজধানী ঢাকার সায়েদাবাদ মহাখালী থেকে মাদারীপুর বাস করে যেতে হবে।মাদারীপুর থেকে রাজেব উপজেলার খালিয়া জমিদারবাড়িতে যেতে হবে। কোথায় থাকবেনঃ মাদারীপুরে থাকার মত ভালো মানের হোটেল আছে সেখানে থাকতে পারবেন। কোথায় খাবেনঃ মাদারীপুরে ভালোমানের খাবার হোটেল আছে সেখানে খেতে পারবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪