ইউক্রেন রাশিয়ার সংকট

ইউউক্রেন রাশিয়ার সংকট

ইউরোপ মহাদেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র ইউক্রেন।
ইউক্রেন হচ্ছে সাবেক সোভিয়েত ইউনিয়নের ৪টি প্রতিষ্ঠাতার সদস্যের একটি। যা ১৯৯১ সালে  ইউক্রেনীয় জনগনের গণভোটের মাধ্যমে স্বাধীনতা ঘোষণা করে। অনেকের ধারণা সাবেক সোভিয়েত ইউনিয়ন পতনের বড় কারণ ইউক্রেনের এই স্বাধীনতা ঘোষণা। সাবেক সোভিয়েত ইউনিয়নের পর ইউক্রেন নিজদের একটি নিরপেক্ষ সার্বভৌম রাষ্ট্র হিসাবে আবিষ্কার করেন। ১৯৯৪ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন ভুক্ত দেশটি উত্তর অটলান্টিক নিরাপত্তা জোট (ন্যাটো) তে যোগদান করেন। কিন্তু ২০১৩ সালে ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচ ন্যাটো থেকে বেরিয়ে আসেন। এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের সদস্য রাশিয়া সাথে সামরিক ও অর্থনৈতিক ভাবে ঘনিষ্ঠতা গড়ে তুলেন। একই বছর ইউক্রেনীয় জনগনের তীব্র বিদ্রোহ শুরু হয়৷ প্রতিমধ্যে এ আন্দোলন জোয়ার শুরু হয়, গঠন করা হয় মর্যাদারক্ষা আন্দোলন নামে, ইউক্রেনীয় জনগণের তিব্র আন্দোলনের মুখে সাবেক প্রেসিডেন্ট  ভিক্তর ইয়ানুকোভিচ কে ক্ষমতাচুত্য করে, নতুন সরকার গঠন করা হয়।

প্রতি মধ্যে ২০১৪ সালে রাশিয়া ক্ষিপ্ত হয়ে ইউক্রেনে আক্রমণ করে ক্রিমিয়া দখল করেন। তার পর বিচ্ছিন্নবাদী রুশ সমর্থিত গুষ্টিসাথে ২০১৪ সাল থেকে ইউক্রেন সরকারের সংঘর্ষ চলতে থাকে।

বেশ কয়েক বছর ধরে ইউক্রেনের মিত্র বলে পরিচিত পশ্চিমা বিশ্বের সাথে ক্রমশই ইউক্রেনের ঘনিষ্ঠতা শুরু হয়। এতে ইউক্রেনে সংঙ্গে রাশিয়ার টানাপোড়ন আরো তিক্ততা শুরু হয়। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন একে রাশিয়ার জন্য বিষফোড়া হিসাবে দেখছেন। ইউক্রেন নতুন করে ন্যাটোতে যোগদান কে কেন্দ্র করে। পশ্চিমা বিশ্ব ইউরোপীয় ইউনিয়ন তথা যুক্তরাষ্ট্রের একে অপরের আক্রমণাক্ত্ব বাক্য চলতে থাকে। যুক্তরাষ্ট্র এবং রাশিয়া যেকোন মূল্য ইউক্রেন কে হাত ছাড়া করতে চান না। রাশিয়ার ভ্লাদিমি পুতন মনে করেন ইউক্রেন নতুন করে ন্যাটোতে যোগদান মানে ইউক্রেনে, যুক্তরাষ্ট্র তথা ইউরোপীয় ইউনিয়নের আধিপত্য বিস্তার করা। যা রাশিয়ার সার্বভৌমের প্রতি বড় আঘাত। এরই জেড়ে রাশিয়া ২০২২ সালের ২৪ শে ফেব্রুয়ারী ইউক্রেনে আক্রমণ করে বসেন। পরবর্তীতে সাবেক সোভিয়েত ইউনিয়নের দুটি দেশ পরস্পরের বিরুদ্ধে যুদ্ধে জরিয়ে পরে।

লেখক
সফিল মুহাম্মদ
কবি ও সাহিত্যিক 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪