আলুটিলায় রহস্যময় গুহা খাগড়াছড়ি।

                              সবুজ অরন্যে ভরপুর বাংলাদেশের পারবত্য জেলা খাগড়াছড়ি


এখানে অনেক উঁচু উঁচু পাহাড় পর্বত রয়েছে। যার ফলে এই অঞ্চল টি পর্যটকদের আনাগোনা বেশি থাকে।  বিভিন্ন জেলা থেকে ভ্রমনপ্রিয়রা ছুটে আসে খাগড়াছড়ি পাহাড়ের সৌন্দর্য্য উপভোগ করতে।

আলুটিলা পর্বতে রয়েছে এমনি একটি দর্শনীয় যায়গা যেখানে ভ্রমন প্রিয়দের আকৃষ্ট করে।এই পর্বতে রয়েছে অন্ধকারচ্ছন্ন একটি গুহা।রহস্যময় গুহাটির ভিতরে সৃরঙ্গ পথ দিয়ে গুহার ভিতরে যাতায়াত করতে হয়। গুহার ভিতর প্রবেশ করলে মনে হবে কোন কুপের মধ্যে আটকে আছেন।রহস্যময় গুহাটি দেখতে দেশের বিভিন্ন প্রান্তর থেকে ছুটে আসে পর্যটক।


রাঙ্গামাটি উপজেলা সদর হতে৭ কিলোমিটার পশ্চিমে সমুদ্রসমতল হতে ৩০০০ হাজার ফুট উচ্চতা বিশিষ্ট আলুটিলা পর্বত। পাহাড় থেকে নিচে নামার সময় ২৬৬টি সিঁরি পাড়ি দিয়ে যেতে হয়, নিচে নামার সময় সর্তকতার সাথে নামতে হবে।  পাহাড়ি মাঠি পিচ্ছিল থাকার কারনে যে কোন সময় পা পিচ্ছলাতে পারে তাই সর্তকতার সাথে নামতে হবে।


স্থানীয়রা একে  মাতাই হাকড় দেবতার গুহা নামে ডাকে। গুহাটি  অন্ধকার ও শীতল কোন প্রকার সূর্যের আলো প্রবেশ করে না, বলে টর্চের আলো বা মশাল নিয়ে ভেতরে প্রবেশ করতে হয়। সুড়ঙ্গের তলদেশ অনেক পিচ্ছিল পাথর রয়েছে. ঝর্ণা টি প্রবাহমান গুহাটি দেখতে ভূগর্ভস্থ টানেলের মত গুহা মুখের দৈর্ঘ্য প্রায় ১৮ফুট। গোহাটির এপাশ হতে ওপাশে দিয়ে বের হতে আনুমানিক১০ থেকে১৫ মিনিট সময় লাগে। গুহাটির  উচ্চতার কম হওয়ায় নতজানু হয়ে হেঁটে যেতে হয়।


যারা গুহার ভিতর দিয়ে এক পাশ থেকে অন্য পাশে যাতায়াত করে সর্তকতার সাথে হাটতে হয়, যারা আলুটিলা পর্বত ঘুরতে যাবেন অবশ্যই মাতাই হাকড় গুহার রহস্য দেখে আসবেন তাহলে আলুটিলা পর্বতের ভ্রমন স্বার্থক হবে।
ট্রেনে যাতায়াতঃ ঢাকার কমলাপুর থেকে চ্রটগ্রামে যেতে হবে.
ভাড়াঃ৩৫০-৭০০ হতে পারে।
কোথায় থাকবেনঃ খাগড়াছড়ি জেলা প্রসাশক একটি রেস্ট হাউজ নির্মান করেন যাতে পর্যটকরা রাতে সেখানে থাকতে পারে খুমপুই রেস্টহাউজ।
কোথায় খাবেনঃ রেস্টহাউজের পাশে অনেক মানের খাবার হোটেল আছে সেখানে আপনাদের পছন্দমতো খেতে পারবেন.
গুহায় প্রবেশের মুখ 
কিভাবে যাবেনঃ ঢাকা থেকে খাগড়াছড়ি  বাসে করে যেতে পারবেন.ভাড়াঃ ৫০০ থেকে৮০০ টাকা কম বেশি হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪