মুখ ও দাঁতের যত্নে খুব গুরুত্বপূর্ণ কিছু কথা

 
দাঁতে দাগ পড়ে কেন? প্লাক জমে কেনো?

চকলেটে আসক্তি, তেল-মসলাযুক্ত ভারী খাবারের অভ্যাস, অ্যালকোহল পানের অভ্যাস, অতিরিক্ত চা-কফি পান করা কিংবা ধূমপান বা পান চিবানোর অভ্যাস থাকলে দাঁতে দাগ পড়ার পাশাপাশি প্লাক জমে!




মাড়ির ভেতরে খাদ্যকণা জমে তৈরি হয় ডেন্টাল প্লাক। এটি শক্ত হয়ে পাথরের মতো অবস্থায় যখন থাকে তখন দেখা দেয় সমস্যা। এ সমস্যাগুলোর মধ্যে একটি হচ্ছে মাড়ির প্রদাহ বা পেরিওডেন্টাল ডিজিজ। এ পেরিওডেন্টাল ডিজিজ বা মাড়ির রোগকে দুইভাগে ভাগ করা হয়েছে। প্রথমটিকে বলা হয় জিনজিভাইটিস। এ অবস্থায় মাড়িতে প্রদাহ হয় এবং সামান্য আঘাতেই মাড়ি থেকে রক্ত পড়ে, ব্রাশের সময় বা শক্ত আপেল বা পেয়ারা জাতীয় ফল খেলেও মাড়ি থেকে রক্ত বের হয়। কখনোবা ঘুম থেকে উঠলে দেখা যায় বালিশে রক্ত অথবা মুখের ভেতরে রক্ত জমাট হয়ে আছে। এ অবস্থায় চিকিৎসা না হলে প্রদাহ আরও গভীরে যায় এবং জটিল আকার ধারণ করে।

স্কেলিং কি?

দাঁতের প্লাক বা ক্যালকুলাস বা পাথর দূর করার জন্য স্কেলিং করা হয়। অন্য কথায় বলতে গেলে দাঁত পরিষ্কার করতে স্কেলিং করার প্রয়োজন পড়ে।

স্কেলিং করার পর কি দাঁত আলগা হয়ে যায়?

অনেকে ভাবেন, স্কেলিং করলে দাঁত আলগা হয়ে যায় বা দাঁতের ক্ষতি হয়।
আসলে বেশির ভাগ রোগীই আসে দাঁতে প্রচুর পরিমাণ পাথর জমার পড়ে। যখন তার কোনো সমস্যা হয়, তখন আসে। দেখা যায়, প্রাথমিক অবস্থায় কেউ আসে না। স্কেলিং করার পর সেই পাথরগুলো আমরা পরিষ্কার করে দেই। দাঁতের সঙ্গে মাড়ির যে সংযোগ সেখানে পাথর জমে। তখন দেখা যায়, রোগীও বুঝতে পারে। স্কেলিং করার পর দেখা যায়, মুখ ফ্রেশ হয়ে যায়। তখন রোগীদের কাছে মনে হয়, আগে ভারী ভারী লাগত, এখন হালকা লাগছে দাঁতগুলো। এজন্য সে হয়তো ভাবে এটি তো আর আগের অবস্থানে নেই। হয়তো বা কয়দিন পরে দাঁত নড়ে যাবে। দেখা যায়, মাড়িটা আগের অবস্থানে চলে আসবে। তবে এগুলো সঠিক নয়।

আরেকটি বিষয় বলি, মুখকে তো দেহের প্রবেশ পথ বলা হয়ে থাকে, প্রথমদিকে আমরা বিষয়গুলো খুব গুরুত্ব দেই না। আমাদের যদি মুখের স্বাস্থ্য ভালো না থাকে, ব্যাকটেরিয়া যখন আক্রমণ করে, তখন হার্টের সমস্যা তৈরি করে। ব্যাকটেরিয়া হার্টের মধ্যে চলে গেলে হার্টের লাইনিংয়ে প্রদাহ দেখা দেবে। তখনই একটি সমস্যা হয়। হার্ট ব্লকের ক্ষেত্রেও দেখা যায় যে মুখের ব্যাকটেরিয়া একটি ভূমিকা পালন করে।

তাই আপনার মুখ ও দাঁত সুস্থ রাখতে অবশ্যই ৬ মাস পর পর স্কেলিং করুন!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪