ঐতিহাসিক মোড়াকরি বাজার, হবিগঞ্জ

মোড়াকড়ি বাজার, লাখাই- হবিগঞ্জ


Morakori bazzar বলভদ্র নদীর পাড়ে গড়ে উঠেছিল, আজ ও বলভদ্র নদীর উত্তর পাড়ে বাজারটি দাঁড়িয়ে আছে শতবর্ষের ইতিহাসের সাক্ষী হয়ে। হবিগঞ্জ জেলার পুরুনো বাজারটি লাখাই উপজেলার, মোড়াকরি ইউনিয়নে অবস্থিত। মোড়াকরি বাজারের, ইতিহাস ঐতিহ্য, মুসলিম হিন্দু, অধুষিত। ভিন্ন ধর্মাবলম্বীদের লোকেরা ব্যবসা বানিজ্য করে আসছে একে অপরের সাথে মিলে মিশে। মোড়াকরি বাজারের আশে পাশে বেশ কয়েকটি হিন্দু মুসলিম পাড়া রয়েছে, সেখানে একে অপরের সাথে মিলে মিশে বসবাস করে আসছে যুগ যুগ ধরে।




বলভদ্র নদীর দক্ষিণ পাড়ে আরেকটি বাজার গড়ে উঠেছে ফান্দাউকের বাজার নামে বাজারটির নামকরন করা হয়। ব্রাহ্মণবাড়িয়া জেলার, নাছিরনগর উপজেলার ফান্দাউকে অবস্থিত। 
মোড়াকরি বাজার এবং ফান্দাউক বাজার কে আলাদা করে রেখেছে, বলভদ্র নদী।নদীর উপর নির্মিত বিশাল সাঁকো বাশঁ দিয়ে বাঁধা, মোড়াকরি বাজার থেকে ফান্দাউক বাজারে
নিয়মিত যাতায়াতের একমাত্র মাধ্যম সাঁকো।এক পাশ 
থেকে অন্য পাশে নিয়মিত বাজারে আগত 
ক্রেতা বিক্রেতারা যাতায়াত করে।


গত কয়েক বছর পূর্বে হবিগঞ্জ টু ঢাকা চার লেনের একটি রাস্তা নির্মাণ করার ফলে একটি সেতু নির্মাণ করা হয়।বর্তমানে সেতুর উপর দিয়ে নিয়মিত বাস, ট্রাক, ইত্যাদি যানবাহন যাতায়াত করে।বলভদ্র নদীর উপর ব্রীজটি নির্মান করা হয়। দৃষ্টি নন্দন ব্রীজটি দেখতে পর্যটকদের উপছেপড়া ভীর থাকে, বিকাল থেকে এখানে মানুষের সমাগম বেড়ে যায়। মোড়াকরি বাজারের অংশ থেকে ফান্দাউক সীমানায় যেতে ৩-৫ মিনিট সময় লাগে পাঁয়ে হেটে যেতে।


ফান্দাউক, মোড়াকরি বাজার পাশাপাশি হওয়ায়, বলভদ্র নদীর ঘাটে নৌকা ভিড়িয়ে বর্ষা মৌসুমে আশে-পাশের অঞ্চলের মানুষেরা হাট বাজার করে থাকে। অনেকে ব্যবসায়ী পাইকারি মালামাল কিনে নিয়ে যায় নৌকা বোঝাই করে।


মোড়াকরি বাজারে বেশ কয়েকটি গলি রয়েছে এসব গলিতে বেশ কিছু জিনিস পত্র বেচা-কেনা হয়ে থাকে। পাইকারী হাট হিসাবে ও বেশ পরিচিতি রয়েছে মোড়াকরি বাজারের।


মোড়াকরি বাজারে কাঁচামালের গলি,মাছের গলি, মুদি মালের গলি ও রেস্টুরেন্টে, ঐতিহ্যবাহি দই চিড়ার দোকান,মিষ্টির দোকান সহ বেশ কিছু দোকান পাটের দেখা মিলে ।পানশুপাড়ি,সেলুন, ফলমুলের দোকান রয়েছে।পরিপাটি মোড়াকরি বাজারে ঘুরতে বেশ সুন্দর লাগে। বাজারের বেশ কয়েকটি গলির মধ্যে জুসের দোকান ও চায়ের স্টলের দেখা মিলে।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪