ব্লগবিডি.কম https://www.vlogbd.com/2022/08/blog-post_74.html

ঠাকুরগাঁও জেলার ইতিহাস দর্শনীয় স্থান


ঠাকুরগাঁও”রংপুর বিভাগের অন্যতম জেলা। রুটির ঝুড়িখ্যাত ঠাকুরগাঁও
এ জেলায় সবচেয়ে বেশি গম উৎপাদন হয়ে থাকে।বাংলাদেশের অন্যান্য জেলায়
ঠাকুরগাঁও জেলার গম সারা দেশে সরবরাহ করা হয়।

ঠাকুরগাঁও”রংপুর বিভাগের অন্যতম জেলা। রুটির ঝুড়িখ্যাত ঠাকুরগাঁও,এ জেলায় সবচেয়ে বেশি গম উৎপাদন হয়ে থাকে।বাংলাদেশের অন্যান্য জেলায় ঠাকুরগাঁও জেলার গম সারা দেশে সরবরাহ করা হয়। ঠাকুরগাঁও জেলার নামকরণের ইতিহাস,টাংগন,শুক ও সেনুয়া বিধৌত জনপদে ঠাকুর পরিবার বসবাস করত এ কারনে ঠাকুরগাঁও নামকরণ করা হয়,প্রথম একটি গ্রামের নাম ঠাকুরগাঁও ছিল,পরবর্তীতে থানা ও পৌরসভা নামকরণ করা হয়। ঠাকুরগাঁও নামে ১৭৯৪সালে ঠাকুরগাঁও অবিভক্ত দিনাজপুর জেলার থানা হিসেবে প্রতিষ্ঠিত হয়।১৮৬০ সালে মহকুমা হিসেবে প্রতিষ্ঠিত হয়।বাংলাদেশ স্বাধীনতা লাভ করলে মহকুমা থেকে জেলায় উন্নতি করেন ১৯৮৪ সালে।  ঠাকুরগাঁও জেলা কৃষি নির্ভর জেলা  প্রধান ফসল,শস্য,ধান,গম,আলু,ভুট্রা,পাট,আখ। ঠাকুরগাঁও জেলার রপ্তানি পণ্য ধান,চাল,আলু,আম। ঠাকুরগাঁও জেলার নদ-নদী,টাঙ্গন নদী,ছোট ঢেপা নদী,কুলিক নদী,পুনর্ভবা নদী,তালমা নদী,পাথরাজ নদী,কাহালাই নদী, তীরনই নদী,নাগর নদী,তিমাই নদী,এবং নোনা নদী,শুক নদী,ছোট নদী,আমানদামন নদী,লাচ্ছি নদী এবং ভুল্লী নদী। ঠাকুরগাঁও জেলার দর্শনীয় স্থান.রামরাই দিঘি,জাটিভাঙ্গা বধ্যভূমি,ঢোলার হাট মন্দির, জামালপুর জামে-মসজিদ, বাংলা গড়, গড়গ্রাম দূর্গ, আমাই দিঘী, রামরাই দিঘী, ঠাকুরগাঁও বিমানবন্দর, নারগুন খেজুর বাগান, ভুল্লির বাধঁ, থুমনিয়া শালবন, রামদাড়া খাল, টাংগন ব্যারেজ, বলাকা উদ্যান, প্রেম বাগান উদ্যান, জাটিভাঙ্গা বধ্যভূমি, রাজভিটা, বলাকা উদ্দ্যান। এক নজরে ঠাকুরগাঁও জেলা ঠাকুরগাঁও জেলার উপজেলা কয়টি? ৫টি। ঠাকুরগাঁও জেলার উপজেলা সমুহের নাম কী? ঠাকুরগাঁও সদর উপজেলা, পীরগঞ্জ উপজেলা, বালিয়াডাঙ্গী উপজেলা, রাণীশংকৈল উপজেলা, হরিপুর উপজেলা। ঠাকুরগাঁও উপজেলা, পীরগঞ্জ উপজেলা, বালিয়াডাঙ্গী উপজেলা, রাণীশংকৈল উপজেলা, হরিপুর উপজেলা। ঠাকুরগাঁও জেলায় ইউনিয়ন কয়টি আছে? ৫৩টি। ঠাকুরগাঁও জেলার শিক্ষার হার কত? ৫২% ঠাকুরগাঁও জেলার আয়তন কত? ১,৮০৯,৫২ বর্গিকিমি. ঠাকুরগাঁও জেলার জনসংখ্যা কত? ১৩,৮০,০০০ জনসংখ্যা ২০১১সালের আদমশুমারী তথ্য অনুযায়ী।


ঠাকুরগাঁও জেলার নামকরণের ইতিহাস,টাংগন,শুক ও সেনুয়া বিধৌত জনপদে ঠাকুর পরিবার বসবাস করত এ কারনে ঠাকুরগাঁও নামকরণ করা হয়,প্রথম একটি গ্রামের নাম ঠাকুরগাঁও ছিল,পরবর্তীতে থানা ও পৌরসভা নামকরণ করা হয়। ঠাকুরগাঁও নামে ১৭৯৪সালে ঠাকুরগাঁও অবিভক্ত দিনাজপুর জেলার থানা হিসেবে প্রতিষ্ঠিত হয়।১৮৬০ সালে মহকুমা হিসেবে প্রতিষ্ঠিত হয়।বাংলাদেশ স্বাধীনতা লাভ করলে মহকুমা থেকে জেলায় উন্নতি করেন ১৯৮৪ সালে। 

ঠাকুরগাঁও জেলা কৃষি নির্ভর জেলা 
প্রধান ফসল,শস্য,ধান,গম,আলু,ভুট্রা,পাট,আখ।
ঠাকুরগাঁও জেলার রপ্তানি পণ্য
ধান,চাল,আলু,আম।

ঠাকুরগাঁও জেলার নদ-নদী,টাঙ্গন নদী,ছোট ঢেপা নদী,কুলিক নদী,পুনর্ভবা নদী,তালমা নদী,পাথরাজ নদী,কাহালাই নদী, তীরনই নদী,নাগর নদী,তিমাই নদী,এবং নোনা নদী,শুক নদী,ছোট নদী,আমানদামন নদী,লাচ্ছি নদী এবং ভুল্লী নদী।
ঠাকুরগাঁও জেলার দর্শনীয় স্থান.রামরাই দিঘি,জাটিভাঙ্গা বধ্যভূমি,ঢোলার হাট মন্দির, জামালপুর জামে-মসজিদ, বাংলা গড়, গড়গ্রাম দূর্গ, আমাই দিঘী, রামরাই দিঘী, ঠাকুরগাঁও বিমানবন্দর, নারগুন খেজুর বাগান, ভুল্লির বাধঁ, থুমনিয়া শালবন, রামদাড়া খাল, টাংগন ব্যারেজ, বলাকা উদ্যান, প্রেম বাগান উদ্যান, জাটিভাঙ্গা বধ্যভূমি,
রাজভিটা, বলাকা উদ্দ্যান।

এক নজরে ঠাকুরগাঁও জেলা
ঠাকুরগাঁও জেলার উপজেলা কয়টি?
৫টি।
ঠাকুরগাঁও জেলার উপজেলা সমুহের নাম কী?
ঠাকুরগাঁও সদর উপজেলা, পীরগঞ্জ উপজেলা, বালিয়াডাঙ্গী উপজেলা, রাণীশংকৈল উপজেলা, হরিপুর উপজেলা।
ঠাকুরগাঁও উপজেলা, পীরগঞ্জ উপজেলা, বালিয়াডাঙ্গী উপজেলা, রাণীশংকৈল উপজেলা, হরিপুর উপজেলা।
ঠাকুরগাঁও জেলায় ইউনিয়ন কয়টি আছে?
৫৩টি।
ঠাকুরগাঁও জেলার শিক্ষার হার কত?
৫২%
ঠাকুরগাঁও জেলার আয়তন কত?
১,৮০৯,৫২ বর্গিকিমি.
ঠাকুরগাঁও জেলার জনসংখ্যা কত?
১৩,৮০,০০০ জনসংখ্যা ২০১১সালের আদমশুমারী তথ্য অনুযায়ী।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?